tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৩ ডিসেম্বর ২০২২, ১৮:০৮ পিএম

সাকিবের স্পিন জাদুতে ৩১৪ রানে আটকে গেল ভারত


shakib-18-20221223164214

শ্রেয়াস আইয়ার ও ঋষভ পান্তের জুটিতে একসময় মনে হচ্ছিল লিডটা বুঝি দুইশতেই নিয়ে যাবে ভারত। কিন্তু সেটা হতে দিলেন না টাইগার স্পিনাররা। মেহেদী হাসান মিরাজ পান্তকে ফেরানোর পর বদলে যায় খেলার দৃশ্যপট। শেষ বিকেলে একের পর এক দ্রুত উইকেট নিয়ে ভারতকে ৩১৪ রানেই বেঁধে ফেলেছেন টাইগার দলপতি সাকিব আল হাসান।


মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২২৭ রানের জবাবে ভারত করেছে ৩১৪ রান। ৮৭ রানে পিছিয়ে থেকে আজ শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে টাইগাররা।

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে শুরু থেকেই টাইগার বোলারদের দেখে শুনে খেলতে থাকেন ভারতীয় দুই ওপেনার। ইনিংসের ১৪তম ওভারে ভারত শিবিরে প্রথম আঘাত হানেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। এরপর ১৬তম ওভারে আবারও তাইজুলের আঘাত।

শুরুটা হয়েছিল ভারতীয় অধিনায়ক লেকেশ রাহুলকে দিয়ে। ডানহাতি এই ওপেনারকে লেগ বিফোরের ফাঁদে ফেলে দিনের শুভসূচনা করেন তাইজুল। এরপর আরেক ওপেনার শুভমান গিলকেও লেগ বিফোরের ফাঁদে ফেলে ২০ রানের মাথায় ফিরিয়ে দেন তিনি। এরপর তৃতীয় উইকেটটাও তুলে নেন তিনই। যদিও এ উইকেটে অবদান আছে মুমিনুল হকের। স্লিপে দাঁড়িয়ে দারুণ এক ক্যাচ নিয়েছেন সাবেক টেস্ট অধিনায়ক। 

কিন্তু চাপটা ধরে রাখতে পারেনি তাইজুল-মিরাজরা। ১৫৯ রানের বিশাল জুটি গড়ে ভারতকে লিড এনে দেন ঋষভ পান্ত ও শ্রেয়াস আইয়ার। চা পানের বিরতির পর সে জুটি ভাঙলেন মেহেদী হাসান মিরাজ।

পান্তের বিদায়ের পর ১১ রানের ব্যবধানে ফিরেছেন অক্ষর প্যাটেল। সাকিব আল হাসানের বলে বড় শট খেলতে গিয়ে লং অফ বাউন্ডারিতে ধরা পড়েন বাঁহাতি এ ব্যাটার। এরপর আইয়ারকেও সেঞ্চুরি বঞ্চিত করেন সাকিব। ১০ চার ও ২ ছয়ে ১০৫ বলে ৮৭ রান করে ফিরতে হয়ে ডানহাতি এ ব্যাটারকে।

এমআই