tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৮ জুলাই ২০২৪, ১৩:২৯ পিএম

চীনের আগ্রাসন ঠেকাতে প্রতিরক্ষা চুক্তি করল জাপান-ফিলিপাইন


image-825667-1720423530
ম্যানিলার মালাকানাং প্রাসাদে পারস্পরিক চুক্তিতে স্বাক্ষর করে জাপান-ফিলিপাইন। ছবি সংগৃহীত

চীনের আগ্রাসন ঠেকাতে গত বছর প্রতিরক্ষা চুক্তির আলোচনা শুরু করেছিল জাপান এবং ফিলিপাইন। সে আলোচনা এগিয়েছে বহুদূর। সোমবার আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, একে অপরের ভূখন্ডে সেনা মোতায়েনের অনুমতি দিয়ে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে দুদেশ।


আজ সোমবার ম্যানিলায় এক অনুষ্ঠানে জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এবং ফিলিপাইনের জাতীয় প্রতিরক্ষা সচিব গিলবার্তো তেওডোরো পারস্পরিক চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় জাপানি বাহিনী যৌথ সামরিক মহড়ার জন্য ফিলিপাইনে মোতায়েন করতে পারবে এবং ফিলিপাইনের নিরাপত্তা বাহিনী জাপানে যুদ্ধ প্রশিক্ষণ নিতে পারবে। চুক্তিটি কার্যকর হতে দুই দেশের সংসদে পাস হতে হবে।

টোকিও এবং ম্যানিলার সঙ্গে চীনের বিরোধ দীর্ঘদিনের। এই প্রতিরক্ষা চুক্তির পদক্ষেপটি মূলত বিতর্কিত জলসীমায় চীনের ক্রমবর্ধমান আগ্রাসী আচরণের কারণে নেওয়া হচ্ছে। পূর্ব চীন সাগর এবং দক্ষিণ চীন সাগরে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে জাপান এবং ফিলিপাইনে বরাবরই চীনের বিরুদ্ধে কথা বলে আসছে।

গত এপ্রিলে হোয়াইট হাউজে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রকে নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দক্ষিণ চীন সাগরে চীনের আগ্রাসী আচরণ বন্ধ করার জন্য এই বৈঠক অনুষ্ঠিত হয়। জাপান এবং ফিলিপাইন উভয়ই যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী মিত্র। চীন বিষয়ে তাদের নীতি যুক্তরাষ্ট্রের মতোই।

গত কয়েক মাসে দক্ষিণ চীন সাগরে ফিলিপাইন ও চীনা জাহাজের মধ্যে বেশ কয়েকটি সামুদ্রিক সংঘর্ষের ঘটনা ঘটেছে। জাপান এসব ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, তারা ক্রমবর্ধমান উত্তেজনায় ফিলিপাইনের পাশে থাকবে।

এনএইচ