tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৪, ১০:২০ এএম

পাকিস্তানে বিস্ফোরণে তিন চীনা নাগরিক নিহত


Pakistan_1728273184

পাকিস্তানের করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।


স্থানীয় সময় রোববার রাত ১১টার দিকে এই বিস্ফোরণে কমপক্ষে তিনজন বিদেশি নাগরিক নিহত হয়েছেন। তারা চীনা নাগরিক বলে জানা গেছে। এছাড়া এ ঘটনায় আরও ১৭ জন গুরুতর আহত হয়েছেন। তাদের মধ্যে কোনো বিদেশি নাগরিক রয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। আহতদের জিন্নাহ হাসপাতালে পাঠানো হয়েছে। খবর-ডন ও জিও নিউজ

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়া উল হাসান লাঞ্জান বলেছেন, দূর নিয়ন্ত্রিত যন্ত্র ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করে এ হামলা চালানো হতে পারে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিচ্ছিন্নতাবাদী বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) এই হামলার দায় স্বীকার করেছে। এক বিবৃতিতে বিএলএ বলেছে, করাচি বিমানবন্দর থেকে আসা চীনা প্রকৌশলী এবং বিনিয়োগকারীদের একটি উচ্চ পর্যায়ের দল তাদের লক্ষ্যবস্তু ছিল। সাম্প্রতিক বছরগুলোতে এই সংগঠনটি দেশটিতে বিদ্যুৎ প্রকল্পের চীনা নাগরিকদের ওপর হামলা চালিয়েছে।

চীনা দূতাবাস জানিয়েছে, সিন্ধু প্রদেশে একটি বিদ্যুৎ প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের গাড়ি লক্ষ্য করে বিস্ফোরণটি ঘটানো হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন বলছে- একটি গাড়ির সঙ্গে তেলের ট্যাঙ্কারের সংঘর্ষের পর বিস্ফোরণটি ঘটে। ওই বিস্ফোরণে শব্দ পাশের অন্য শহর থেকেও শোনা গেছে। টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, বিস্ফোরিত এলাকা থেকে কালো ধোঁয়া উড়ছে, আগুন জলছে। এটি বিস্ফোরণ নাকি দুর্ঘটনা সে ব্যাপারে এখনও নিশ্চিত নয়।

পুলিশ জানিয়েছে- বিমানবন্দরের কাছাকাছি একটি ট্রাফিক সিগন্যালে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটে। একটি তেলের ট্যাঙ্কারকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। ঘটনাস্থলে আরও একাধিক গাড়ি ছিল। এ ঘটনার পর আইনপ্রয়োগকারী সংস্থা ও ফায়ারফাইটাররা ঘটনাস্থলে পৌঁছে।

পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (পূর্ব) ক্যাপ্টেন (অব.) আজফার মহেসার জানান, বিস্ফোরণে সাতটি গাড়ি পুড়ে গেছে। ফরেনসিক রিপোর্ট ছাড়া বিস্ফোরণের কারণ জানা সম্ভব নয়। এটি সন্ত্রাসীদের কাজ, নাকি দুর্ঘটনা সে সম্পর্কে এখনই নিকিছু বলা যাচ্ছে না।

চীনা দূতাবাস জানায়, ওই প্রকৌশলীরা চীনের অর্থায়নে নির্মিত পোর্ট কাসিম পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের সঙ্গে জড়িত। প্রতিষ্ঠানটি করাচির কাছে পোর্ট কাসিমে দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। বিদ্যুৎ প্রকল্পটি চীন-পাকিস্তান ইকোনমিক করিডোরের একটি অংশ। ইকোনমিক করিডোর তৈরিতে প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ বেলুচিস্তান প্রদেশে অবকাঠামো ও বিদ্যুৎ খাতে বেশ কিছু প্রকল্পে বিনিয়োগ করা হচ্ছে।

এফএইচ