tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৮ এএম

বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ


বিএনপি১
বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আজ শুক্রবার পা রাখলো ৪৬ বছরে। দলটির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের পয়লা সেপ্টেম্বর তত্কালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই দল গঠন করেন।


প্রতিষ্ঠার পর সাড়ে চার দশকের মধ্যে গত দেড় দশকের বেশি সময় ধরে সবচেয়ে প্রতিকূল সময় পার করছে দলটি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়ে। তিনি সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষ মুক্তি পেলেও অসুস্থতা ও বিধিনিষেধের বেড়াজালে এখনো সক্রিয় হতে পারেননি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বেগম জিয়া কারাগারে যাওয়ার পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব লাভ করেন লন্ডনে বসবাসরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি দলকে সর্বস্তরে শক্তিশালী ও আন্দোলনমুখী করার উদ্যোগ নেন। দলের স্থায়ী কমিটির একাধিক সিনিয়র নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের প্রচেষ্টায় দলের সর্বস্তরে গতিশীলতা ফিরেছে।

প্রতি সপ্তাহে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক হচ্ছে। সেখানে দেশের সর্বশেষ পরিস্থিতি ও দলীয় বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত ও প্রস্তাবনা গৃহীত হচ্ছে। এই সেপ্টেম্বরের শুরু থেকেই জোরদার আন্দোলনে নামছে দলটি।

দলের নেতারা বলছেন, সরকারের পদত্যাগের এক দফা আন্দোলনের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে সরকারের পতন ঘটানোই এখন প্রধান লক্ষ্য। এই লক্ষ্য কার্যকরের জন্য আওয়ামী লীগ সরকার বিরোধী দলগুলোতে থাকা সমমনাদের নিয়ে যুগপত্ আন্দোলন বেগবান করার চেষ্টা চলছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, আওয়ামী লীগ সরকারকে হটাতে শুধু বিএনপির ঐক্য নয়, জাতীয় ঐক্য সৃষ্টি করা হয়েছে। যুগপত্ভাবে রাস্তায় নেমেছি আমরা।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সফল নেতৃত্বে দলের ঐক্য অটুট ও সুদৃঢ় হয়েছে। দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হবে আন্দোলনের মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতাসহ বেগম খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা। জনগণকে নিয়ে এই আন্দোলনের সফলতা এখন সময়ের ব্যাপার মাত্র।

তিনি বলেন, বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ হলেও তাকে উন্নত চিকিত্সার জন্য বিদেশে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে না। দলের নেতাকর্মীকে প্রাণ দিতে হচ্ছে। প্রতিদিন মিছিল সমাবেশ এমনকি নেতাদের বাসাবাড়িতে হামলা হচ্ছে। গ্রেফতার করা হচ্ছে। প্রায় ৪০ লাখ নেতাকর্মী মিথ্যা মামলায় জর্জরিত। ছয় শতাধিক নেতাকর্মীকে গুম করা হয়েছে। তবুও থেমে থাকেনি বিএনপির অগ্রযাত্রা।

সর্বশেষ ২০০১ সালের ১ অক্টোবর জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে।

পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। ১/১১-এর পটবদলের পর বিএনপিকে কিছু প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়।

কর্মসূচি: প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ সকালে দলের কেন্দ্রীয় ও জেলা কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, শেরেবাংলানগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন এবং আলোচনা সভা থাকছে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ বর্ণাঢ্য শোভাযাত্রা করবে বিএনপি। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী জানান, আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হবে।

বেলা ৩ টায় রাজধানীতে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর র্যালি শুরু হবে। ফকিরাপুল, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী সুপার মার্কেটে গিয়ে শেষ হবে। এতে বিএনপিসহ অঙ্গ-সহযোগী সংগঠন স্ব স্ব সাংগঠনিক শক্তি নিয়ে অংশ নেবে।

এন