tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০১ জানুয়ারী ২০২৪, ১৫:২৬ পিএম

৫২ বছর পর সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনমার্কের রানির


untitled-2-20240101131234

নতুন বছরের শুরুতে মানুষের নানা পরিকল্পনা থাকে। কিন্তু ডেনমার্কের রানি যে এভাবে সবাইকে হতবাক করে দেবেন তা কেউ ভাবতেই পারেননি। নতুন বছর উপলক্ষে টেলিভিশনে ভাষণ দিচ্ছিলেন তিনি। সে সময় সবাইকে অবাক করে দিয়ে সিংহাসন ছাড়ার ঘোষণা দেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেটা। খবর বিবিসির।


আগামী ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে তিনি সিংহাসন ত্যাগ করবেন। ৫২ বছর ধরে তিনি ডেনমার্ক শাসন করেছেন। টেলিভিশনে দেওয়া ভাষণে রানি বলেন, আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিকের হাতে সিংহাসনের দায়িত্ব ছেড়ে দিচ্ছি।

ইউরোপের দেশগুলোতে ৮৩ বছর বয়সী মার্গারেটাই এখন বর্তমান সময়ের সবচেয়ে বেশি সময় রানি হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৭২ সালে রাজা ফ্রেডেরিক চারের মৃত্যুর পর তার মেয়ে দ্বিতীয় মার্গারেটা দেশ শাসনের দায়িত্ব নেন।

রানি জানান, ২০২৩ সালের শুরুর দিকে পিঠে অস্ত্রোপচার হওয়ার কারণেই তিনি দায়িত্ব থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, অস্ত্রোপচার থেকে স্বাভাবিকভাবেই ভবিষ্যৎ সম্পর্কে এমন চিন্তা মাথায় এসেছে যে, আগামী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেওয়ার সময় এসেছে কিনা। এরপরেই আমি সিদ্ধান্ত নিয়েছি যে, এখনই সঠিক সময়। রানি হিসাবে তাকে সমর্থন দিয়ে আসার জন্য ড্যানিশ জনগণকে ধন্যবাদ জানান তিনি।

অপরদিকে দেশের সেবা করে যাওয়ায় রানি মার্গারেটাকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন। এক বিবৃতিতে তিনি বলেন, দেশের জন্য অক্লান্ত পরিশ্রম ও নিজের জীবন উৎসর্গ করায় আমি দেশের জনগণের পক্ষ থেকে রানিকে আন্তরিক ধন্যবাদ জানাতে চাই।

তবে ব্রিটেনের রাজকীয় ঐতিহ্যের মতো ডেনমার্কে ৫৫ বছর বয়সী ক্রাউন প্রিন্স ফ্রেডেরিকের অভিষেকে তেমন কোনো জমকালো অনুষ্ঠানের আয়োজন হবে না। এর পরিবর্তে কোপেনহেগেনের অ্যামালিয়ানবার্গ ক্যাসেল থেকে তার সিংহাসনে অভিষেকের ঘোষণা দেওয়া হবে।

এরপরেই তিনি ডেনমার্কের রাজা এবং রাষ্ট্রপ্রধান হিসাবে দায়িত্ব নেবেন। ডেনমার্কে রানি মার্গারেটার জনপ্রিয়তা আকাশচুম্বী। দেশটির অনেক নাগরিকই চান যে তিনি আমৃত্যু সেখানকার সিংহাসনের দায়িত্বে থাকুন।

এনএইচ