tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
ধর্ম প্রকাশনার সময়: ১৮ মার্চ ২০২৪, ১৪:৩৫ পিএম

সূরা নিসায় যে দোয়া বর্ণিত হয়েছে


pray-for-allah-20240318130953

পবিত্র কোরআনের সূরা নিসায় একটি দোয়া বর্ণিত হয়েছে। দোয়াটিতে অত্যাচারী সম্প্রদায় থেকে মুক্তি এবং আল্লাহ সাহায্য কামনা করা হয়েছে।


সূরা নিসার ৭৫ নম্বর আয়াতে দোয়াটি বর্ণিত হয়েছে। দোয়াটি হলো—

رَبَّنَاۤ اَخۡرِجۡنَا مِنۡ هٰذِهِ الۡقَرۡیَۃِ الظَّالِمِ اَهۡلُهَا ۚ وَ اجۡعَلۡ لَّنَا مِنۡ لَّدُنۡکَ وَلِیًّا ۚۙ وَّ اجۡعَلۡ لَّنَا مِنۡ لَّدُنۡکَ نَصِیۡرًا

উচ্চারণ : রাব্বানা আখরিজ না মিন হাযিহিল ক্বারইয়াতি-যালিমি আহলাহা, ওয়াজ-আললানা মিল-লাদুনকা ওয়ালিল্যা, ওয়াজ-আল-লানা মিল্লাদুনকা নাসিরা।

অর্থ :

‘হে আমাদের রব, আমাদেরকে বের করুন এ জনপদ থেকে যার অধিবাসীরা যালিম এবং আমাদের জন্য আপনার পক্ষ থেকে একজন অভিভাবক নির্ধারণ করুন। আর নির্ধারণ করুন আপনার পক্ষ থেকে একজন সাহায্যকারী।’ (সূরা নিসা, (৪), আয়াত, ৭৫)

দোয়ার প্রেক্ষাপট

মক্কার কাফেরদের অসহনীয় নির্যাতনের ফলে আল্লাহ তায়ালা মুসলমানদের হিজরতের নির্দেশ দেওয়ার পর মক্কা নগরীতে এমন কিছু দুর্বল মুসলিম রয়ে গিয়েছিলেন, যারা দৈহিক দুর্বলতা এবং আর্থিক দৈন্যের কারণে হিজরত করতে পারছিলেন না। কাফেররাও তাদেরকে হিজরত করতে বাধাদান করেছিল এবং বিভিন্নভাবে নির্যাতন করতে আরম্ভ করেছিল, যাতে তারা ইসলাম ত্যাগ করতে বাধ্য হয়।

কিন্তু এই সাহাবিরা নিজেদের ঈমানী বলিষ্ঠতার কারণে কাফেরদের অসহনীয় উৎপীড়ন সহ্য করেও ঈমানের উপর স্থির ছিলেন। এই নির্যাতিত সাহাবিদের মধ্যে ছিলেন, ইবন আব্বাস ও তার মাতা, সালামা ইবন হিশাম, ওলীদ ইবন ওলীদ, আবু জান্দাল ইবন সাহল প্রমূখ।

তারা তারা কঠিন এই অত্যাচার উৎপীড়ন থেকে অব্যাহতি লাভের জন্য বরাবরই আল্লাহ্ রাব্বুল আলামীনের দরবারে দোয়া করতে থাকেন। শেষ পর্যন্ত আল্লাহ তায়ালা তাদের সে প্রার্থনা মঞ্জুর করে নেন এবং মুসলিমদেরকে নির্দেশ দেন যাতে তারা জিহাদের মাধ্যমে সেই নিপীড়িতদেরকে কাফেরদের অত্যাচার থেকে মুক্ত করেন। (বুখারি, হাদিস, ৪৫৮৭)

এ আয়াতে মুমিনরা আল্লাহ তায়ালার দরবারে দুটি বিষয়ে দোয়া করেছিলেন। একটি হলো এই যে, আমাদেরকে এই (মক্কা) নগরী থেকে স্থানান্তরের ব্যবস্থা করুন এবং দ্বিতীয়টি হলো, আমাদের জন্য কোন সহায় বা সাহায্যকারী পাঠান। আল্লাহ তাদের দুটি প্রার্থনাই কবুল করে নিয়েছিলেন।

এনএইচ