tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অপরাধ প্রকাশনার সময়: ০২ অগাস্ট ২০২৩, ১৭:১৯ পিএম

আদালত প্রাঙ্গণে বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের হাতাহাতি


৮

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে রায় ঘোষণার পর আদালত প্রাঙ্গণে হাতাহাতি করেছে বিএনপি ও আওয়ামী লীগপন্থি আইনজীবীরা।


বুধবার (২ আগস্ট) বিকেল ৪টা ২ মিনিটে ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মো. আসাদুজ্জামানের আদালত রায় ঘোষণার পর বিএনপিপন্থি আইনজীবীরা জুতা মিছিল শুরু করে। একপর্যায়ে আওয়ামী লীগপন্থি আইনজীবীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তারা।

আদালতের এ রায়কে জুতা দেখিয়ে বিএনপিপন্থি আইনজীবীরা বলেন, আমরা এ রায়ের প্রতি ধিক্কার জানাই। আজকের এ রায়ে আবারও প্রমাণিত হয়েছে দেশে আইনের শাসন বলতে কিছু নেই। এ ধরনের ফরমায়েশি রায় আদালত অবমাননার শামিল।

অন্যদিকে আওয়ামীপন্থি আইনজীবীরা এ রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, এ রায়ে আবারও প্রমাণিত হলো দেশে আইনের শাসন রয়েছে। ৪২ জনের সাক্ষী গ্রহণের পর আজকের এ রায়কে কোনোভাবে ফরমায়েশি রায় বলার সুযোগ নেই। এ রায়কে যদি কেউ ফরমায়েশি রায় বলে আখ্যা দিতে চায় তাহলে তা আদালত অবমাননার শামিল।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় তারেক রহমানকে ৯ বছরের সশ্রম কারাদণ্ড এবং তার স্ত্রী জোবায়দা রহমানকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, কারাদণ্ডের পাশাপাশি তারেক রহমানকে ৩ কোটি টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। অনাদায়ে তাকে আরও ৩ মাস সাজা ভোগ করতে হবে।

অপরদিকে জোবায়দা রহমানকে কারাদণ্ডের পাশাপাশি ৩৫ লাখ জরিমানা করা হয়েছে, অনাদায়ে তাকে আরও ১ মাস সাজা ভোগ করতে হবে।

সেই সঙ্গে তারেক-জোবায়দা দম্পতির অপ্রদর্শিত সম্পদ হিসেবে ২ কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন আদালত।

এমআই