tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ মার্চ ২০২৩, ০৮:৪৩ এএম

কঙ্গোতে সন্ত্রাসী হামলায় নিহত ১৯


0

মধ্য-আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের পূর্বাঞ্চলের একটি গ্রামে সন্ত্রাসীদের হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন।


রোববার (১২ মার্চ) ভোরে সন্দেহভাজন জঙ্গিরা হামলা এ হামলা চালায়। এ সময় তারা সেখানকার একটি মেডিক্যাল স্থাপনাও পুড়িয়ে দিয়েছে।

আঞ্চলিক দুই কর্মকর্তা ও একজন বাসিন্দার বরাত দিয়ে এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

রয়টার্স জানায়, রোববার ভোরের দিকে দেশটির নর্থ কিভু প্রদেশের কিরিন্দেরা গ্রামে হামলার ঘটনা ঘটে। গত সপ্তাহে কিরিন্দেরা গ্রাম থেকে কয়েক কিলোমিটার দূরের আরেকটি গ্রামে একই ধরনের হামলার ঘটনা ঘটেছিল। ওই হামলায় কমপক্ষে ৩৫ জন নিহত হন।

দেশটির সামরিক বাহিনী গত সপ্তাহের ওই হামলার জন্য মিত্র গণতান্ত্রিক বাহিনীকে (এডিএফ) দায়ী করে।

কিরিন্দেরার পাশের গ্রামের একজন বাসিন্দা এবং স্থানীয় সুশীল সমাজের একজন সদস্য রোববারের হামলার জন্যও এডিএফকে দায়ী করেছেন।

সাদামে পতঙ্গুলি নামের ওই বাসিন্দা বলেছেন, কিরিন্দেরার চারপাশে গোলাগুলির শব্দ শোনা গেছে। এডিএফ পৌঁছে গেছে। তারা একটি হাসপাতালে ওষুধ লুট করার পর আগুন ধরিয়ে দিয়েছে। একটি হোটেলেও আগুন দিয়েছে হামলাকারীরা।

তিনি বলেন, জঙ্গিরা আরও কয়েকজনকে অপহরণ করেছে। এখনও তাদের খোঁজ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, কঙ্গোর পূর্বাঞ্চলে উগান্ডার সশস্ত্র গোষ্ঠী মিত্র গণতান্ত্রিক বাহিনীর (এডিএফ) ঘাঁটি রয়েছে। যারা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করেছে। ওই গোষ্ঠীর সদস্যরা প্রায়ই কঙ্গোর গ্রামে প্রাণঘাতী হামলা চালায়।

এন