tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২৪, ১৬:৫১ পিএম

সৌদির উপহারে ফেঁসে যাচ্ছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট


image-824912-1720260087

সৌদি আরব থেকে পাওয়া উপহারসহ মূল্যবান জিনিসপত্র আত্মসাতের অভিযোগে ফেঁসে যাচ্ছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারো।


বৃহস্পতিবার ব্রাজিলের ফেডারেল পুলিশ আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, রাষ্ট্রপ্রধান থাকাকালে সৌদি সরকারের কাছ থেকে পাওয়া উপহারসামগ্রী আত্মসাতের অভিযোগের সত্যতা পেয়েছে তারা।

এই নিয়ে দ্বিতীয়বার পুলিশ আনুষ্ঠানিকভাবে বলসোনারোকে অপরাধের জন্য অভিযুক্ত করেছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের মার্চ মাসে কোভিড টিকার সনদ জালিয়াতির অভিযোগ আনা হয়েছিল বলসোনারোর বিরুদ্ধে।

২০২১ সালের অক্টোবরে সাও পাওলোর আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস কর্মকর্তারা কিছু গহনা উদ্ধার করেন। বলসোনারো সরকারের এক সহযোগীর ব্যাগ থেকে এগুলো পাওয়া যায়। ওই সহযোগী তখন সৌদি আরবের রিয়াদ থেকে ব্রাজিলে ফিরছিলেন।

যে সব গহনা উদ্ধার করে পুলিশ, তা ছিল সুইজারল্যান্ডের চাপার্ড দ্বারা তৈরি। যার মূল্য ছিল আনুমানিক ৩২ লাখ ডলার এবং এতে সৌদি সরকার কর্তৃক বলসোনারো এবং সাবেক ফার্স্ট লেডি মিশেল বলসোনারোকে দেওয়া একটি হীরার নেকলেস, আংটি, ঘড়ি এবং কানের দুল অন্তর্ভুক্ত ছিল।

নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে পুলিশের একটি সূত্র জানিয়েছে, পুলিশ বোলসোনারোকে অর্থ পাচার, অপরাধমূলক সংস্থা এবং আত্মসাতের জন্য অভিযুক্ত করেছে।

এ ব্যাপারে মন্তব্য জানতে ব্রাজিলের পুলিশের সঙ্গে যোগাযোগ করলেও তাৎক্ষণিক সাড়া পায়নি রয়টার্স। একইসঙ্গে বলসোনারোর আইনজীবীর সঙ্গেও টেলিফোনে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয় ব্রিটিশ বার্তা সংস্থাটি।

এমএইচ