tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ১৫:৪৯ পিএম

মার্চ ফর জাস্টিস’: কয়েক জেলায় ধাওয়া-পাল্টা ধাওয়া, আটক


Dinajpur-1

কোটা আন্দোলন ঘিরে হতাহতের ঘটনায় বিচারের দাবিতে কয়েক জেলায় ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালিত হয়েছে। এ সময় আন্দোলনকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। কয়েকজনকে আটক করে নিয়ে যাওয়ার অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।


দিনাজপুরে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে কর্মসূচি পালন করেছে ছাত্র-ছাত্রীরা। বুধবার (৩১ জুলাই) দুপুর ১টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র সমাজের ব্যানারে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সমবেত হতে থাকে শিক্ষার্থীরা। এ সময় তাদের সাথে যোগ দেয় তাদের অভিভাবকরাও। ছাত্র-ছাত্রীরা শ্লোগান দেয়া শুরু করলে সেখান থেকে কয়েকজনকে আটক করে নিয়ে যায় পুলিশ। বাকিদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়া হয়।

এদিকে, সিলেটে শিক্ষার্থীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। দুপুরে বিভিন্ন দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেট থেকে মার্চ ফর জাস্টিস কর্মসূচি শুরু হয়। একপর্যায়ে মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি নগরীর সুবিদবাজার পৌঁছালে তাদের পথরোধ করে পুলিশ। এ সময় শিক্ষার্থীরা ব্যারিকেড ভেঙে এগিয়ে গেলে টিয়ারশেল ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। পরে পুলিশকে লক্ষ্যে করে ইট-পাটকেল ছোঁড়ে শিক্ষার্থীরা।

অপরদিকে, চট্টগ্রামে শিক্ষার্থীদের সাথে একাত্মতা জানিয়ে কর্মসূচি পালন করেছেন আইনজীবীরা। সকাল থেকে আদালত প্রাঙ্গণে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। এ সময় পুলিশ তাদের সামনে যেতে বাধা দেয়। পরে আইনজীবীদের সহায়তায় আদালত ভবনের সামনে যান তারা। সেখানে দাড়িয়ে প্রতিবাদ করেন শিক্ষার্থী ও আইনজীবীরা।কর্মসূচি থেকে হামলার বিচার ও হয়রানি বন্ধসহ বিভিন্ন দাবি জানানো হয়।

ময়মনসিংহেও মার্চ ফর জাস্টিস র্কমসূচি পালন করছেন বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা। সকাল সোয়া ১১টার দিকে শহরের জিরো পয়েন্ট এলাকায় চিফ জুডিশিয়িাল ম্যাজিস্ট্রেট আদালতের সামনে জড়ো হয় তারা। সেখানে প্রায় ঘণ্টাখানেক বিক্ষোভ করে তারা। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি টাউনহল মোড়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে শিক্ষার্থীরা।

টাঙ্গাইলে বৈষম্য বিরোধী শিক্ষার্থীরা জেলা জজ কোর্ট প্রাঙ্গণের পাশে হেলিপ্যাড এলাকায় ‘মার্চ ফর জাস্টিs’ কর্মসূচি পালন করেছে। এ সময় তারা পুলিশি বেষ্টনীর মধ্যে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে কোর্ট এরিয়া এবং শহরের বিভিন্ন রাস্তায় মিছিল করেন। বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জিয়াউল ইসলাম চৌধুরীর নিকট তাদের দাবি-দাওয়া জানিয়ে স্মারকলিপি প্রদান করেন।

এমএইচ