tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ জানুয়ারী ২০২২, ১২:০২ পিএম

জনপ্রিয় গন্তব্য মালদ্বীপ, আজও চালু হয়নি বিমানের ফ্লাইট


মালদ্বীপ.jpg

একমাত্র রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস বারবার উদ্যোগ নেওয়ার পরও পর্যটন ও শ্রমবাজার হিসেবে জনপ্রিয় রুট মালদ্বীপে আজও ফ্লাইট চালু করতে পারেনি।


একমাত্র রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস বারবার উদ্যোগ নেওয়ার পরও পর্যটন ও শ্রমবাজার হিসেবে জনপ্রিয় রুট মালদ্বীপে আজও ফ্লাইট চালু করতে পারেনি।

অথচ যাত্রীর পাশাপাশি পণ্য পরিবহনের ব্যাপক সাড়া পেয়েছে দেশের বেসরকারি এয়ারলাইনস ইউএস বাংলা। তাদের মতো বিমানও সরাসরি ফ্লাইট চালু করলে টিকিটের মূল্য অনেকটাই কমে আসতে পারে বলে মনে করেন মালদ্বীপের প্রবাসী বাংলাদেশিরা।

শ্রমবাজার হিসেবে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ বাংলাদেশিদের কাছে পছন্দের গন্তব্য। যেখানে প্রায় এক লাখের বেশি বাংলাদেশি কাজ করেন। সঙ্গে বছরজুড়েই রয়েছে ব্যবসায়ী ও পর্যটকদের যাতায়াত।

ট্রানজিট থাকায় দীর্ঘ যাত্রা ও অতিরিক্ত বিমান ভাড়ার কারণে বাংলাদেশ থেকে খুব একটা পর্যটক পায়নি দেশটি।

তবে গেল ১৯ নভেম্বর ঢাকা থেকে নিজেদের দশম আন্তর্জাতিক গন্তব্য হিসেবে মালদ্বীপের রাজধানী মালেতে সরাসরি ফ্লাইট চালু করে ইউএস-বাংলা এয়ারলাইনস।

সরাসরি হওয়ায় এবং অন্য এয়ারলাইনসের তুলনায় টিকিটের মূল্য কম থাকায় মাত্র এক মাসে ভালো সাড়া পেয়েছে ইউএস বাংলা।

ইউএস বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, গত ১৫ দিনের অভিজ্ঞতা বলছে, বাংলাদেশ-মালদ্বীপ রুটে আমাদের ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করতে হবে। তার জন্য আমরা ইতোমধ্যে কাজ করা শুরু করেছি।

কিন্তু মালদ্বীপের যাত্রীর চাহিদা থাকার পরও জনপ্রিয় এই রুটে ফ্লাইট চালু করতে পারেনি রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

মালদ্বীপে এক প্রবাসী বাংলাদেশি বলেন, সরকারি প্রতিষ্ঠান যদি এখানে বিমান চালু করে তাহলে আরও কম মূল্যে আমরা পারব।

আরেকজন প্রবাসী বলেন, বাংলাদেশ বিমান আসলে আরও সুবিধা হবে, খরচ কমে যাবে।

তবে আগামী বছরের মার্চ মাস নাগাদ দেশটিতে ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এমডি ও সিইও ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, এখানে যাত্রী-কার্গো দুটি বিষয়েরই সংশ্লিষ্টতা রয়েছে।

চেন্নাই হয়ে আমাদের পরিকল্পনা বাস্তবায়নের জন্য এগোচ্ছে। আগামী বছরের মার্চ থেকে যখন আমাদের গ্রীষ্মকালীন সময়টা শুরু হবে, তখনকার সঙ্গে সঙ্গতিপূর্ণ রেখে আমরা স্লটটা পেলে আমরা এটা অচিরেই বাস্তবায়ন করতে সক্ষম হব।

যাত্রীর পাশাপাশি পণ্য পরিবহনেও জনপ্রিয় এই রুটটি ধরতে বিমান কাজ করছে বলেও জানান এই সংস্থার প্রধান।

এইচএন