tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২২ অগাস্ট ২০২৪, ০৮:০০ এএম

হু হু করে বাড়ছে পানি, বন্যায় বিপর্যস্ত জনজীবন


flood_20240822_080233094

ভারী বৃষ্টিপাত ও ভারতের পাহাড়ি ঢলে দেশের পূর্ব সীমান্তের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া এবং ফেনী জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।


সময় গড়ার সঙ্গে সঙ্গে নদনদীতে হু হু করে বাড়ছে পানি। এ অবস্থায় বন্যা পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছেছে। পানির তোড়ে বাঁধ, সড়ক, ব্রিজ ভেসে গেছে এবং ফসলের মাঠ তলিয়ে গেছে। পানিবন্দী হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। অনেকেই পরিবার নিয়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন, তবে কিছু এলাকায় আশ্রয়কেন্দ্র না থাকায় লোকজন ঝুঁকিতে রয়েছেন।

লক্ষ্মীপুরে কয়েকটি পৌর শহরসহ জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সিলেট অঞ্চলেও বন্যা পরিস্থিতি গুরুতর হওয়ার শঙ্কা রয়েছে।

ভারতের ত্রিপুরা রাজ্যেও বন্যার পরিস্থিতি খারাপ হয়েছে। সেখানে সাতজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে বিপর্যয় মোকাবিলা দফতর। ত্রিপুরার ডম্বুর হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্রজেক্টের গেট খুলে দেওয়ায় পরিস্থিতি আরও অবনতি হয়েছে।

ফেনীতে বন্যার চরম অবস্থা: ফেনীর পরশুরাম, ফুলগাজী ও ছাগলনাইয়া উপজেলায় বন্যার কারণে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। পানির তীব্র স্রোতের কারণে উদ্ধার কার্যক্রম চলছে না। মুহুরি নদীর পানি বিপৎসীমার ৯০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কিছু এলাকায় ঘরের ছাদ ও টিনের চালও পানিতে তলিয়ে গেছে। বিদ্যুৎ, মোবাইল নেটওয়ার্ক না থাকায় ভোগান্তি বেড়েছে।

কুমিল্লার চৌদ্দগ্রাম: কুমিল্লার চৌদ্দগ্রামে প্রায় ২ লাখ মানুষ পানিবন্দী। উপজেলার ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নের ৪২৯টি গ্রাম প্লাবিত হয়েছে। হাসপাতালেও পানি ঢুকে পড়েছে, যার কারণে রোগীরা আটকা পড়েছেন।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া: আখাউড়া স্থলবন্দর ও আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট প্লাবিত হয়েছে। পানির তোড়ে একটি অস্থায়ী সেতু ভেঙে যাওয়ায় আখাউড়া-আগরতলা সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে ৪টি পৌর শহরসহ নিম্নাঞ্চল তলিয়ে গেছে। প্রায় সাড়ে ৪ লাখ মানুষ পানিবন্দী হয়েছে। রান্নার কাজ বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই আত্মীয়স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

সীতাকুণ্ড ও আখাউড়ায় মৃত্যু: সীতাকুণ্ডে পাহাড়ি ঢলে নিখোঁজের ২৩ ঘণ্টা পর এক নারীর মরদেহ উদ্ধার হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বন্যার পানিতে ডুবে এক অন্তঃসত্ত্বা নারী মারা গেছেন।

চকরিয়ায় পাহাড় ধস: কক্সবাজারের চকরিয়ায় পাহাড় ধসে রেললাইনের ওপর পড়েছে, যা রেল যোগাযোগ বিঘ্নিত করেছে।

নদীর পানি বিপৎসীমার ওপরে: কুমিল্লার গোমতী, সুনামগঞ্জের কুশিয়ারা, হবিগঞ্জের খোয়াই, এবং মৌলভীবাজারের বিভিন্ন নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এসব নদীর পানির উচ্চতা বাড়ায় নিম্নাঞ্চল তলিয়ে গেছে এবং মানুষের দুর্ভোগ বেড়েছে।

এনএইচ