tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১২:১১ পিএম

ফের সয়াবিনের দাম বাড়ানোর ঘোষণা


oil-2022

এবার মাস না পেরোতেই আবারও সয়াবিনের দাম লিটারে ১২ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা। ১ মার্চ থেকে নতুন দাম কার্যকরের ঘোষণা দিয়েছেন তারা।


নিজস্ব প্রতিবেদক: চলতি মাসের ৬ ফেব্রুয়ারি বোতলজাত সয়াবিন তেল লিটারে ৮ টাকা বৃদ্ধি করে ১৬৮ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এবার মাস না পেরোতেই আবারও সয়াবিনের দাম লিটারে ১২ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা। ১ মার্চ থেকে নতুন দাম কার্যকরের ঘোষণা দিয়েছেন তারা।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন রবিবার ভোজ্য তেলের দাম আবারও বাড়ানোর এ ঘোষণা দেয়।

ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম প্রতিনিয়ত বাড়ছে। তাই দেশের বাজারে দাম বাড়ানো ছাড়া তাদের সামনে আর কোনো রাস্তা নেই।

এদিকে ব্যবসায়ীদের নির্ধারিত দাম অনুসারে আগামী ১ মার্চ থেকে খুচরা বাজারে গ্রাহকদের বোতলজাত সয়াবিন তেলের প্রতি লিটার কিনতে হবে ১৮০ টাকায়।

প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৪৩ টাকা, পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হবে ৮৭০ টাকা। এছাড়া পাম তেলের দাম লিটারপ্রতি ১৫০ টাকা নির্ধারণ করা হয়।

উৎপাদকরা বলছেন, আন্তর্জাতিক বাজারে এ মাসের শুরুতে তেলের দাম প্রতি টন ১ হাজার ৪০০ ডলার ছাড়িয়ে গেছে।

অয়েল রিফাইনার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন বলেছে, আন্তর্জাতিক বাজারে গত ২০ দিনে সয়াবিন তেলের দাম বেড়ে প্রতি টনে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৭২৫ ডলারে পৌঁছেছে। এখন দেশের বাজারে দাম না বাড়ালে তাদের ব্যাপক লোকসান গুনতে হবে।

এইচএন