tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০৪ পিএম

ঢাকায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী


7

দুই দিনের সফরে ঢাকায় পৌছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে জার্কাতা থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


এরইমধ্যে তার ঢাকা সফর নিয়ে মহাকর্মযজ্ঞ শুরু হয়েছে বাংলাদেশের কূটনীতির অঙ্গনে। সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ দ্বি পাক্ষিক বৈঠকে অংশ নেবেন।

এছাড়া আগামীকাল শুক্রবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন। এরপর গণভবণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন তিনি। এদিন বিকেলেই জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

সেগেই ল্যাভরভের ঢাকা সফরের বৈঠকগুলোতে বাংলাদেশের আগামী নির্বাচন ও রাশিয়া–ইউক্রেন যুদ্ধের বিষয়েও আলোচনা হতে পারে। এছাড়া ঢাকায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ল্যাভরভ সম্ভবত তৃতীয় কোনো মুদ্রায় বাংলাদেশের সঙ্গে রুশ প্রকল্প সংশ্লিষ্ট লেনদেনের বিষয়ে আলোচনা করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। কেননা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে অনেক অংশীদার দেশ রাশিয়ার সঙ্গে ডলারে লেনদেন করতে পারছে না।

সম্প্রতি ভারতীয় তেল আমদানিকারকা মস্কোকে চীনের ইউয়ানে মূল্য পরিশোধ করেছে। তাই ঢাকায় ল্যাভরভের আলোচনাটি আন্তর্কাতিক পর্যায়ে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। কারণ এখানে আর্থিক ও ভূ-রাজনৈতিক বিষয়গুলো প্রাধান্য পেতে পারে।

রুশ দূতাবাস জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সফরে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতামত বিনিময় হবে।

এবি