tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১২ জানুয়ারী ২০২৪, ১৩:২৪ পিএম

মার্কিন-ব্রিটিশ হামলা: ইয়েমেনে সংঘাত এড়াতে বলল সৌদি আরব


saudi-arabia-flag-20240112111820

নতুন করে যেকোনও সংঘাত এড়ানোর পাশাপাশি সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে সৌদি আরব। ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যাপক বিমান হামলার পরিপ্রেক্ষিতে এই আহ্বান জানিয়েছে দেশটি।


শুক্রবার (১২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে হুথি বিদ্রোহীদের অবকাঠামোতে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের বিমান হামলার পরিপ্রেক্ষিতে সৌদি আরব সংযম দেখানোর পাশাপাশি ‘উত্তেজনার বৃদ্ধি এড়াতে’ আহ্বান জানিয়েছে বলে শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

মূলত দুই মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। এসব টানা হামলা চালানোর পর বৃহস্পতিবার হুথিদের লক্ষ্য করে সরাসরি হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন সেনারা।

এই হামলায় হুথিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ বিভিন্ন অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

এছাড়া সৌদি আরব নিজেও সাম্প্রতিক মাসগুলোতে ইয়েমেনের হুথিদের সাথে শান্তি আলোচনায় নিযুক্ত রয়েছে। বৃহস্পতিবারের হামলার পর দেশটি বড় উদ্বেগের সাথে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘লোহিত সাগর অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার গুরুত্বের ওপর সৌদি আরব জোর দিচ্ছে। কারণ, এই নৌপথে অবাধ বাণিজ্য ও নৌচলাচলের স্বাধীনতার নিশ্চিত করার বিষয়ে আন্তর্জাতিক দাবি আছে।’

পশ্চিমা-সমর্থিত এবং সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে প্রায় এক দশকের যুদ্ধের পর ইয়েমেনের বেশিরভাগ অংশ এখন নিয়ন্ত্রণ করছে ইরান-সমর্থিত গোষ্ঠী হুথি আন্দোলন। আর গত বছরের অক্টোবরে গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের শক্তিশালী সমর্থক হিসাবে আবির্ভূত হয়েছে তারা।

মূলত ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে গত প্রায় তিন মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা।

হুথি আন্দোলনের প্রধান আলোচক মোহাম্মদ আবদুল সালাম বৃহস্পতিবার বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা সৌদি আরবের সাথে শান্তি আলোচনাকে হুমকির মুখে ফেলবে না।

এনএইচ