tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৯ পিএম

কপিল-বোথামের কীর্তি ছোঁয়ার অপেক্ষায় সাকিব


shakib-al-hasan-3

বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪ হাজার রান ও ২৫০ উইকেট নেয়ার কীর্তির সামনে রয়েছেন তিনি। সেটি সম্ভব হলে তিনি ছুঁতে পারবেন কপিল দেব ও ইয়ান বোথামের মতো কিংবদন্তিদের কীর্তি।


বাংলাদেশ দলের ব্যাট-বলের কান্ডারী বলা হয় সাকিব আল হাসানকে। ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ঝুলিতে পুড়েছেন বেশ কিছু রেকর্ড। যার কারণে ভক্তরা তাকে ‘রেকর্ড আল হাসান’বলেও ডাকে। টাইগার ক্রিকেটের এই পোস্টার বয়ের সামনে রয়েছে আরও একটি মাইলফলক।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে বল হাতে ছিলেন স্বমহিমায়। এরপর কাউন্টি ক্রিকেটে সারের হয়ে একটি ম্যাচ খেলে নিজের প্রস্তুতি সেরেছেন সাকিব। দুই ইনিংসেই দুর্দান্ত বোলিং করেছেন এই সুপারস্টার।

৬৯টি টেস্ট খেলে সাকিব করেছেন ৪ হাজার ৫৪৩ রান। উইকেট নিয়েছেন ২৪২টি। টেস্টে ৪ হাজার রানের মাইল ফলক স্পর্শ করেছেন আগেই। ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করার জন্য দরকার মাত্র ৮টি উইকেট। ভারতের বিপক্ষে দু’টি টেস্টে ৮টি উইকেট নিলেই টেস্ট ক্রিকেটে ৪ হাজার রানের পাশাপাশি ২৫০ উইকেট নেয়ার নজিরও গড়বেন ৩৭ বছর বয়সী এই অলরাউন্ডার ।

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে সাকিবের আগে এই কীর্তি গড়েছেন ৪ জন গ্রেট অলরাউন্ডার। রানের নিরিখে তালিকার শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ক্যালিস। ১৬৬ টেস্ট খেলে কালিসের রান ১৩ হাজার ২৮৯ সাথে উইকেট ২৯২টি। দ্বিতীয় স্থানে রয়েছেন কপিল দেব। ভারতের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক ১৩১টি টেস্টে করেছেন ৫ হাজার ২৪৮ রান, তুলে নিয়েছেন ৪৩৪টি উইকেট।

তৃতীয় স্থানে আছেন ইংলিশ গ্রেট ইয়ান বোথাম। ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ১০২ টেস্ট খেলে করেছেন ৫ হাজার ২০০ রান। নিয়েছিলেন ৩৮৩টি উইকেট। ১১৩ টেস্ট খেলে ৪ হাজার ৫৩১ রান নিয়ে চতুর্থ স্থানে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ভেট্টোরি তার টেস্ট উইকেটের সংখ্যা ৩৬২।

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে চিপকে নিজের সেরাটা দিয়ে নতুন এলিট ক্লাবে ঢুকবেন বাংলাদেশের পোস্টার বয় এমনটায় প্রত্যাশা লাল-সবুজের ভক্তদের।

এসএম