tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রবাস প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৮ এএম

৩ লাখ অনিয়মিত অভিবাসীকে নিয়মিত করার পরিকল্পনা গ্রিসের


greece-2

শ্রমবাজারের চাহিদা মেটাতে অভিবাসীদের জন্য একটি বড় নিয়মিতকরণ কর্মসূচির পরিকল্পনা করছে ইউরোপের দেশ গ্রিস।


এতে আনুমানিক ৩ লাখ অভিবাসী বৈধতার সুযোগ পাবেন। এর আওতায় থাকবেন যারা নথিভুক্ত নন বা যাদের বসবাসের অনুমতির মেয়াদ শেষ হয়ে গেছে। কৃষি, নির্মাণ এবং পর্যটনে শ্রমবাজারের ঘাটতি পূরণে এসব অনিয়মিত অভিবাসীদের নিয়মিত হওয়ার সুযোগ দেওয়ার কথা ভাবছে গ্রিস।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় বেতারে দেওয়া এক সাক্ষাৎকারে অভিবাসন বিষয়ক মন্ত্রী দিমিত্রিস কাইরিদিস এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, কৃষি, নির্মাণ ও পর্যটন শিল্পে কর্মী সংকট দূর করতে অন্তত তিন লাখ, যারা নথিভুক্ত নয় এবং মেয়াদোত্তীর্ণ রেসিডেন্স পারমিটধারীদের বৈধতা দেওয়া হতে পারে।

ইনফোমাইগ্রেন্টসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০২০ সালের ইতালির নেওয়া সিদ্ধান্তের আলোকেই গ্রিসের বর্তমান সরকার অনিয়মিত অভিবাসীদের বৈধতা দিতে চায়। গ্রিসের জাতীয় নিরাপত্তা বিষয়ক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেছেন দেশটির মধ্য ডানপন্থি প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস। আলোচনায় অংশ নেন মন্ত্রিপরিষদের সদস্য, উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা। বৈঠকে সামরিক সরঞ্জাম ক্রয় নিয়েও আলোচনা হয়েছে বলেও জানানো হয়েছে।

অভিবাসনমন্ত্রী বলেন, আমরা আরও বেশিসংখ্যক অনিয়মিত (অভিবাসী) প্রবাহের জন্য নতুন প্রণোদনা তৈরি করতে চাই না, কারণ এটি বিপজ্জনক। অন্যদিকে, আমরা কালো থেকে সাদাতে যেতে চাই। অঘোষিত থেকে ঘোষিত শ্রমে যেতে চাই। কর্মসংস্থান তৈরির মাধ্যমে শ্রম ঘাটতি মেটাতে চাই।

কাইরিদিস বলেছেন, কর্মী সংকটে গ্রিসের দ্বিতীয় বৃহত্তম শহর থেসালোনিকিতে একটি পাতাল রেল নির্মাণ এবং ক্রিটে দ্বীপে নতুন বিমানবন্দর নির্মাণসহ কয়েকটি জনসংশ্লিষ্ট প্রকল্প ধীর গতিতে এগোচ্ছে।

এমবি