tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০ এএম

অবশেষে দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করল ইসরায়েল


gaza-4-20240407213706

অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ছয় মাস তাণ্ডব চালানোর পর অবশেষে পিছু হটতে শুরু করেছে ইসরায়েল।


এরই মধ্যে দক্ষিণ গাজা থেকে নিজেদের স্থল বাহিনীর একাংশ সরিয়ে নিয়েছে তারা। রোববার (৭ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ছয় মাস তাণ্ডব চালানোর পর অবশেষে পিছু হটতে শুরু করেছে ইসরায়েল। এরই মধ্যে দক্ষিণ গাজা থেকে নিজেদের স্থল বাহিনীর একাংশ সরিয়ে নিয়েছে তারা। রোববার (৭ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ছয় মাস তাণ্ডব চালানোর পর অবশেষে পিছু হটতে শুরু করেছে ইসরায়েল। এরই মধ্যে দক্ষিণ গাজা থেকে নিজেদের স্থল বাহিনীর একাংশ সরিয়ে নিয়েছে তারা। রোববার (৭ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ছয় মাস তাণ্ডব চালানোর পর অবশেষে পিছু হটতে শুরু করেছে ইসরায়েল। এরই মধ্যে দক্ষিণ গাজা থেকে নিজেদের স্থল বাহিনীর একাংশ সরিয়ে নিয়েছে তারা। রোববার (৭ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা ছয় মাস তাণ্ডব চালানোর পর অবশেষে পিছু হটতে শুরু করেছে ইসরায়েল। এরই মধ্যে দক্ষিণ গাজা থেকে নিজেদের স্থল বাহিনীর একাংশ সরিয়ে নিয়েছে তারা। রোববার (৭ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

তবে ফিলিস্তিনি উপত্যকাটির অন্য অঞ্চলগুলোতে তাদের ‘উল্লেখযোগ্য সংখ্যক সেনা’ কর্মকাণ্ড চালিয়ে যাবে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

শিগগির কায়রোয় শুরু হতে চলেছে যুদ্ধবিরতির নতুন আলোচনা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এই আলোচনায় অংশ নেবেন ইসরায়েলি গোয়েন্দা বাহিনী মোসাদ ও শিন বেটের প্রধানরা।

আলোচনায় মধ্যস্থতার জন্য এরই মধ্যে মিশরীয় রাজধানীতে পৌঁছেছেন মার্কিন তদন্ত সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্ন এবং কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানি।

এ অবস্থায় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, জিম্মিদের মুক্তি ছাড়া কোনো যুদ্ধবিরতি হবে না।

তবে যুদ্ধবিরতির জন্য যে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে, সেটিও স্বীকার করেছেন তিনি। নেতানিয়াহু বলেন, আন্তর্জাতিক চাপ ইসরায়েলের ওপর নয়, হামাসের ওপর যাওয়া উচিত।

তার দাবি, হামাসের জন্যই ইসরায়েল নিজেদের অবস্থান কঠোর করতে বাধ্য হচ্ছে। নেতানিয়াহু বলেন, ইসরায়েল চুক্তির জন্য প্রস্তুত, আত্মসমর্পণের জন্য নয়।

এর আগে শনিবারও রাতভর গাজার খান ইউনিস শহরে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েল।