tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৫ মে ২০২৩, ১৪:১০ পিএম

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে আত্মনির্ভরশীল হতে হবে: পলক


0

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের আমাদের আত্মকেন্দ্রিক নয়, আত্মনির্ভরশীল হতে হবে।


বৃহস্পতিবার (২৫ মে) মহাখালীর শাহিন হলে এটুআই আয়োজিত ‘লেটার বিল্ডার ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’, ‘প্রেগনেন্সি মনিটরিং ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ ও ‘ওয়াটার ইনোভেশন চ্যালেঞ্জ কম্পিটিশন-২০২১ ইনোভেশন চ্যালেঞ্জ’ ফান্ডের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এটুআই ডিজিটাল বাংলাদেশে ভিশন বাস্তবায়নে ১৪ বছর ধরে বিভিন্ন সেক্টরে যে টিমওয়ার্ক তৈরি করেছে, তা আগামী ৫০ থেকে ১০০ বছর ধরে দেশের কাজে লাগবে। আমরা বিভিন্ন দেশ থেকে প্রযুক্তিগত জ্ঞান আহরণ করব, কিন্তু সেসব তৈরি করব দেশের মাটিতে। আমরা ধাপে ধাপে রকেট তৈরি করব এবং সে রকেটের মাধ্যমেই মহাকাশে নিজেদের স্যাটেলাইট পাঠাব।

প্রতিমন্ত্রী বলেন, ১৫ বছর আগে ঢাকায় পানির যে ক্রাইসিস ছিল, আধুনিক প্রযুক্তির মাধ্যমে ওয়াসা আজ সে ক্রাইসিস দূর করেছে। সব ক্ষেত্রে পানির সেবা পৌঁছে দিচ্ছে। নিরাপদ পানি নিশ্চিত করতে ওয়াসা কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। এছাড়া ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম উপস্থিত ছিলেন।

এমআই