tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৪ এপ্রিল ২০২৩, ১৮:০৪ পিএম

আঞ্চলিক সড়কে টোল আদায়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা


99

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেশের আঞ্চলিক সড়কে টোল আদায়সহ বেশ কিছু নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।


মঙ্গলবার (৪ এপ্রিল) ঢাকার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠকে সভাপতিত্ব করেন তিনি।

বৈঠক শেষে সংবাদ সম্মেলন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকারসহ কমিশনের সচিবরা।

পরিকল্পনা মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী আঞ্চলিক মহাসড়কে টোল আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন।

পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিত কর্মকার জানান, মুখ্য সচিব সভায় হাজার হাজার কোটি টাকা খরচ করে সড়ক করে তৈরীর বিষয়টি তুললে প্রধানমন্ত্রী বলেন, কিছুটা হলেও আঞ্চলিক মহাসড়কে ন্যূনতম হারে হলেও টোল আদায়ের ব্যবস্থা করতে হবে।

নারীদের কাজের হিসেব যোগ করলে প্রবৃদ্ধি বাড়বে। নারীরা অনেক অবদান রাখে। তাদের কাজের স্বীকৃতি দিতে হবে।

একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন, গ্রামের স্কুলে টয়লেট ও স্যানিটেশনের ব্যবস্থা করতে হবে। স্যানিটেশনবিহীন কোনো স্কুল চলবে না। এনজিও অনেক প্রকল্পে কাজ করে। তবে সাইন বোর্ডে দেখা যায় এনজিওর নাম থাকে অথচ আমাদের থাকে না। এনজিওর পাশাপাশি আমাদের নামও রাখতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, প্রকল্পে ফসলি জমি যতটা পারা যায় এড়িয়ে যেতে হবে। হাওরে সড়ক নির্মাণ নয়, বরং উড়াল সড়ক নির্মাণ করতে হবে।

এছাড়া ব্রুনাই, মালয়েশিয়া ও সিঙ্গাপুর সবজি নিতে চায়, এ বিষয়ে খোঁজ নিতে বলেন প্রধানমন্ত্রী। ঈদের আগে যেন স্বল্প মূল্যে দ্বিতীয় কিস্তিতে এক কোটি পরিবার খাবার পায়, সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতেও বলেন তিনি।

উল্লেখ্য, একনেক সভায় ৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ২৫২ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৬৪৫ কোটি ২১ লাখ টাকা পাওয়া যাবে। বৈদেশিক অর্থায়ন থেকে পাওয়া যাবে ৬০৭ কোটি ৪৫ লাখ টাকা।

এন