tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৮ জুন ২০২৩, ২০:৫৫ পিএম

আফগানিস্তানে বিস্ফোরণ, নিহত ১৫


9

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫০ জন।


বৃহস্পতিবার (৮ জুন) সকালের দিকে বাদাখশান প্রদেশের ফৈজাবাদে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

স্থানীয় সম্প্রচারকারী টোলো নিউজ জানিয়েছে, বাদাখশান প্রদেশের রাজধানী শহর ফৈজাবাদের একটি মসজিদে বিস্ফোরণটি ঘটে, যেখানে তালেবান কর্মকর্তারা নিহত ডেপুটি গভর্নর মৌলভী নিসার আহমদ আহমাদির জন্য শোক প্রার্থনার জন্য জড়ো হয়েছিল, যিনি বুধবার বিস্ফোরণে নিহত হন।

তালেবান-পরিচালিত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, বাদাখশান প্রদেশের মসজিদে বিস্ফোরণে বেশ কয়েকজন হতাহত হয়েছেন।

প্রদেশের সরকারি হাসপাতালের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা দেশটির সংবাদ সংস্থা তোলো নিউজকে বলেছেন, মসজিদে বিস্ফোরণের ঘটনায় হাসপাতালে অন্তত ১৫ জনের মরদেহ আনা হয়েছে। এছাড়া আহত ৫০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয়রা বলছেন, প্রদেশের ফাইজাবাদের হেসা-ই-আউয়াল এলাকার নবাবী মসজিদে বিস্ফোরণ ঘটেছে। দেশটির উত্তরাঞ্চলীয় এই প্রদেশের সঙ্গে চীন ও তাজিকিস্তানের সীমান্ত রয়েছে।

এদিকে, এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

গত বুধবার গাড়ি বোমা হামলায় মারা যান বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর মৌলভী নিসার আহমদ আহমাদি। ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বিস্ফোরণের পর ইসলামিক স্টেটের সদস্যদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তালেবান নিয়ন্ত্রিত আফগান প্রশাসন। অতীতেও দেশটির বিভিন্ন এলাকায় বড় ধরনের একাধিক হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট।

২০২১ সালের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর দেশটির ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে দেশজুড়ে তালেবান প্রশাসনের কর্মকর্তাদের লক্ষ্য করে বিভিন্ন সময় হামলা চালিয়েছে আইএস।

এন