tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২৩, ১১:৩৫ এএম

বাহরাইনের ফ্লাইট ঢাকা এয়ারপোর্টে নামতে না পেরে ব্যাংককে অবতরণ


87908_Abul-3

বাহরাইন থেকে ঢাকাগামী গালফ এয়ারের একটি ফ্লাইট ঢাকায় বিমানবন্দরে নামতে না পেরে গতিপথ পরিবর্তন করে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জরুরি অবতরণ করেছে। এর কারণ, ঢাকায় বিমানবন্দরে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা ১০০ মিটারের মধ্যে ছিল। এ অবস্থায় বিমানের অবতরণ অসম্ভব।


গালফ এয়ারের জিএফ২৫০ ফ্লাইট ঢাকায় আসে সোমবার। কিন্তু এখানে দৃষ্টিসীমা সীমিত হয়ে যাওয়ার কারণে তার গতিপথ পরিবর্তন করে ব্যাংককে জরুরি অবতরণ করানো হয় মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ১৩ মিনিটে। এ খবর দিয়েছে অনলাইন এভিয়েশন সোর্স নিউজ।

এতে বলা হয়, ঢাকায় আসার পর ঘন কুয়াশার কারণে ফ্লাইটটি অবতরণ করতে পারেনি। ওদিকে এর জ্বালানিও ফুরিয়ে আসে। ফলে গতিপথ পরিবর্তন করা হয়। রাডারবক্স ডট কমের ডাটা উদ্ধৃত করা হয়েছে খবরে। বলা হয়েছে, গালফ এয়ারের ফ্লাইট জিএফ২৫০ নিয়মিত বাহরাইন ও ঢাকার মধ্যে চলাচল করে।

প্লেনস্পোটারর্স ডট নেটের খবর অনুযায়ী এই ফ্লাইটের বিমানটি বোয়িং ৭৬৭-৯ ড্রিমলাইনার। ২০১৮ সালের ডিসেম্বরে তা এই লাইনে যুক্ত হয়। এই ভেরিয়েন্টের ১০টি বিমান আছে। তার মধ্যে আটটি সার্ভিসে সক্রিয় আছে। বাকি দুটি বর্তমানে পার্ক করা আছে। এগুলোর গড় উড্ডয়ন বয়স ৪.৬ বছর।

গালফ এয়ারের ফ্লাইট জিএফ২৫০ বাহরাইন ত্যাগ করে স্থানীয় সময় সোমবার রাত ৯টা ৩ মিনিটে। তারপর সোজা পূর্বদিকে ঢাকার উদ্দেশে উড়তে থাকে। স্বাভাবিক অবস্থায় তা বাংলাদেশের বিমানবন্দরে আসে। এরপর কিছু সময় আকাশে অবস্থান করে। কিন্তু ঢাকার আকাশে, বিমানবন্দরে ঘন কুয়াশা। এর আগের রিপোর্ট অনুযায়ী সেখানে দৃষ্টিসীমা ছিল ১০০ মিটার পর্যন্ত। এমন নাজুক পরিস্থিতিতে গালফ এয়ারের ওই ফ্লাইটের ক্রুরা ফ্লাইটের গতিপথ বদলে ব্যাংককের পথে যাত্রা করেন। ব্যাংককের আবহাওয়া তুলনামূলকভাবে উপযোগী।

অবশেষে মঙ্গলবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টা ১৩ মিনিটে তা ব্যাংককে অবতরণ করে। এখন এটা পরিষ্কার নয় যে, ওই ফ্লাইটটি ঢাকায় ফিরে আসবে নাকি বাহরাইনের উদ্দেশে ফিরে যাবে।

এনএইচ