tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৪ জুলাই ২০২৩, ১৭:০৫ পিএম

টেস্টে স্লো ওভার-রেটের নিয়মে পরিবর্তন


3

ক্রিকেটে নির্দিষ্ট সময়ে ম্যাচ শেষ করতে না পারলে আছে স্লো ওভার রেটের বিধান। অর্থাৎ নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো ম্যাচ শেষ না হলে ফিল্ডিংকারী দলকে জরিমানার মুখোমুখি হতে হয়। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এই নিয়মের কার্যকর হতে দেখা যায়। টেস্টেও একদিনে নির্দিষ্ট ওভার শেষ করা এবং শাস্তির বিধান থাকলেও, এবার সেটিতে সংশোধন আনা হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত আইসিসির এক্সিকিউটিভ কমিটির বৈঠকে নেওয়া হয় এই সিদ্ধান্ত।


আইসিসির ওয়েবসাইটে দেওয়া এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

সংস্থাটি বলছে, সংশোধিত নিয়ম অনুসারে, ক্রিকেটারদের প্রতিটি স্লো ওভার রেটের জন্য তাদের ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা করা হবে। এই জরিমানা ক্রিকেটারদের ম্যাচ ফি’র সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত হতে পারে, তবে তার বেশি নয়। সেক্ষেত্রে একটি শর্ত রয়েছে, যদি কোনো একটি দল ৮০ ওভারের আগেই অল-আউট হয়ে যায় এবং বিপক্ষ দলের নতুন বল নেওয়া বাকি না থাকে; এরপর দেরি হলে প্রযোজ্য হবে না স্লো ওভার-রেটের জরিমানা। এর আগে ৬০ ওভার পর্যন্ত এই নিয়ম কার্যকর ছিল। এখন তা বদলে ৮০ ওভার করা হয়েছে।

জানা গেছে, ম্যাচে ক্রিকেটারদের বেতন ঠিকঠাক রাখার জন্যই এই সিদ্ধান্ত। নতুন বিধানটি চালু হলে ক্রিকেটারদের আর্থিক জরিমানা কমে আসবে এবং তারা স্বাচ্ছন্দ্যের সঙ্গে খেলতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। সদ্য শুরু হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র থেকে নতুন নিয়মটি চালু হবে। নতুন এই চক্রের অধীনে চলছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাশেজ, ভারত-ওয়েস্ট ইন্ডিজের দুটি টেস্ট ম্যাচের সিরিজ। এছাড়া কয়েকদিনের মধ্যে পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ শুরু হবে।

আইসিসির মেন্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘টেস্ট ক্রিকেটে নতুন শক্তি নিয়ে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। সময়ের চাহিদা অনুসারে পরিবর্তন আনা হয়েছে স্লো ওভার-রেটে। গত চক্রে ৬৯ ম্যাচের মধ্যে মাত্র ১২টি ম্যাচ ড্র হয়েছিল, বাকি ম্যাচগুলোতে ফলাফল আসে। যে কারণে আমরা দর্শকদের খরচ করা অর্থের যথাযথ মূল্যায়ন এবং ওভার-রেটের নিয়ম আরও কার্যকরী দেখতে চাই।’

সম্প্রতি অনুষ্ঠিত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষে ভারত-অস্ট্রেলিয়া উভয় দলকেই ম্যাচ ফি’র বড় অংশ কেটে নেওয়া হয়। ফাইনাল হারের সঙ্গে ভারতের শাস্তি হিসেবে যোগ হয় শতভাগ ম্যাচ ফি জরিমানা। এছাড়া অস্ট্রেলিয়া ক্রিকেটারদের জরিমানা করা হয় ৮০ শতাংশ। অথচ ভারতের দুই ইনিংসেই ৮০ ওভারের আগেই শেষ হয়ে যায়।

অন্যদিকে, নতুন নিয়ম অনুসারে প্রতিবছর ভারতীয় ক্রিকেট বোর্ড আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ অর্থ পাবে। আগামী অর্থবছর থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। হিসাব করলে দেখা যায়, প্রতিবছর ২৩০ মিলিয়ন মার্কিন ডলার থেকে পেতে চলেছে ভারত। নতুন এই নিয়মের বিরোধিতা করেছে পাকিস্তানসহ আরও কয়েকটি বোর্ড। তাদের দাবি ১১টি স্থায়ী বোর্ডকে সমান পরিমাণ অর্থ দিতে হবে। ভারতের পরে সবচেয়ে বেশি অর্থ পাবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান ক্রিকেট বোর্ড।

এমআই