tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২৩, ১০:২৯ এএম

ভূমিকম্পে কাঁপল পাকিস্তান


ec-bg-20231115101714

পাকিস্তানে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ২। বুধবার (১৫ নভেম্বর) ভোরের আলো ফোটার আগেই দক্ষিণ এশিয়ার এই দেশটির আফগানিস্তান সীমান্তবর্তী এলাকায় এই ভূমিকম্প অনুভূত হয়।


অবশ্য ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বলছে, পাকিস্তানে হওয়া এই কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৫.২। স্থানীয় সময় বুধবার ভোর ৫টার পরপরই এই ভূমিকম্প হয়। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১৮ কিলোমিটার গভীরে।

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের কাছাকাছি হওয়া এই ভূমিকম্পের পর অবশ্য এখন পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

পাকিস্তানে অবশ্য চলতি বছর বেশ কয়েক দফায় ভূমিকম্পের ঘটনা ঘটেছে। গত মে মাসের প্রথম সপ্তাহে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তান।

দেশটির ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার সেসময় এক বিবৃতিতে জানায়, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার হিন্দুকুশ পার্বত্য অঞ্চলের ভূপৃষ্ঠ থেকে ১৮৭ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

এর আগে গত মার্চে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল পাকিস্তানে। রাজধানী ইসলামাবাদ, লাহোর, রাওয়ালপিন্ডি, কোয়েটা, পেশোয়ার, কোহাট, লাক্কি মারওয়াতসহ প্রায় পুরো পাকিস্তানে কম্পন অনুভূত হওয়ার পাশপাশি অন্তত ৯ জনের প্রাণ কেড়ে নিয়েছিল সেই ভূমিকম্প।

তারও আগে ২০২১ সালের অক্টোবরে পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে ২০ জন নিহত হয়েছিলেন। কমপক্ষে আরও তিন শতাধিক মানুষ সেই ভূমিকম্পে আহত হয়েছিলেন।

এনএইচ