tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২৪, ০৮:৪৫ এএম

জাবি ভিসির বাসভবনে আশ্রয় নেওয়া শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত শতাধিক


118889_received_1017157836572070

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ভয়ে ভিসির বাসভবনের ভেতরে আশ্রয় নেওয়া কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা চালিয়েছে শাখা ছাত্রলীগ। এসময় ভিসির বাসভবন রণক্ষেত্রে পরিণত হয়। শিক্ষার্থীরা বলেন, বহিরাগতদের সঙ্গে নিয়ে এই হামলা চালিয়েছে ছাত্রলীগ।


পরে কোটা সংস্কার আন্দোলনকারীদের উদ্ধার করতে বিভিন্ন হল থেকে কয়েক শ শিক্ষার্থী বেরিয়ে এসে ছাত্রলীগ নেতা–কর্মীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দিয়েছেন। সোমবার দিবাগত রাত সোয়া দুইটার দিকে এই ঘটনা ঘটে।

এতে শতাধিক শিক্ষার্থী আহত হয়। এছাড়াও সাংবাদিকদের লক্ষ্য করে পুলিশ ছোরড়া গুলি ছুড়েন। এতে ৪জন সাংবাদিক আহত হন। তারা সাভারের একটি বেসরকারী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

হামলাট ঘটনায় বহিরাগতসহ ছাত্রলীগের দেড় শতাধিক নেতা–কর্মী অংশ নেন বলে জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, হামলাকারী ব্যক্তিদের অধিকাংশের মাথায় হেলমেট ও হাতে ধারালো অস্ত্র ছিল। এ সময় দুটি পেট্রলবোমা ছুড়তে দেখা যায় তাদের। হামলা থেকে বাঁচতে শিক্ষার্থীরা ভিসি বাসভবনের ভেতরে আশ্রয় নেন। এ সময় তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন ছাত্রলীগের নেতা–কর্মীরা।

রাত সোয়া ১২টার দিকে ঘটনাস্থলে পুলিশ আসলে ছাত্রলীগের নেতা–কর্মীরা ভিসি বাসভবনের প্রধান ফটক ছেড়ে রাস্তায় চলে যান।

পরে রাত পৌনে দুইটার দিকে ফটক ভেঙে বাসভবনের ভেতরে প্রবেশ করেন তারা। এ সময় বেশ কয়েকটি পেট্রলবোমা ছুড়ে বাসভবনের প্রধান ফটকের লাইটসহ বিভিন্ন লাইট ভাঙচুর করেন তারা। এরপর আন্দোলনকারীদের ব্যাপক মারধর করেন ছাত্রলীগের নেতা–কর্মীরা। এ সময় ভিসি বাসভবনেই ছিলেন।

পরে রাত সোয়া দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে পাঁচ শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ মিছিল নিয়ে ভিসির বাসভবনের দিকে আসেন। এ সময় ছাত্রলীগ নেতা-কর্মীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেন তারা। পরে সেখানে অবস্থানরত পুলিশের ওপর চড়াও হন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তাদের ছত্রভঙ্গ করে দিতে কাঁদানে গ্যাস ছোড়েন পুলিশ। পরে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান।

এর আগে সোমবার সন্ধ্যার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শিক্ষার্থীরা মিছিল বের করেন। পরে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় ছাত্রলীগ তাদের ওপর হামলা করে। এতে অর্ধশতাধিক ছাত্রছাত্রী আহত হন। রাত সাড়ে আটটার দিকে এ ঘটনার বিচার চেয়ে ও অবৈধ শিক্ষার্থীদের হল থেকে বিতাড়িত করতে ভিসির বাসভবনের সামনে গিয়ে বিক্ষোভ করতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এফএইচ