tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২৪, ১৫:২৪ পিএম

এক বছরে গাজার ৮১৫ মসজিদ ধ্বংস করেছে ইসরায়েল


mosk_20241006_143808146

ইসরায়েলি বর্বরতায় আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল থেকে শুরু করে ধর্মীয় উপাসনালয় মসজিদও রক্ষা পায়নি।


ফিলিস্তিনের গাজায় একটি মসজিদে শনিবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এ হামলায় সেখানে আশ্রয় নেওয়া অন্তত ১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আল-জাজিরার।

গাজার দেইর-এল-বালাহ এলাকায় আল-আকসা মার্টিয়ার্স হাসপাতালের পাশে সাহদা আল-আকসা মসজিদে বিমান হামলার ঘটনা ঘটেছে।

বছরখানেক ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধে বাস্তুচ্যুত হওয়া বহু ফিলিস্তিনি ওই মসজিদে আশ্রয় নিয়ে ছিলেন।

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত এক বছরের ভয়াবহ গণহত্যার পাশাপাশি প্রায় এক হাজার মসজিদ ধ্বংস করেছে বলে গাজার ওয়াকফ ও ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি বিমান হামলায় ৮১৫টি মসজিদ সম্পূর্ণ ধ্বংস এবং আরো ১৪৮টি মসজিদ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। মসজিদের পাশাপাশি দখলদার সেনারা তিনটি গির্জা এবং ১৯টি গোরস্থান ধ্বংস করেছে বলেও ওই মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সব মিলে ইসরায়েলি আগ্রাসনে গাজার ওয়াকফ ও ধর্ম মন্ত্রণালয়ের ৩৫ কোটি ডলার মূল্যের সম্পদ ধ্বংস হয়েছে।

মন্ত্রণালয় আরও বলেছে যে ইসরায়েলি সেনারা কবরস্থানগুলোর পবিত্রতা নষ্ট করেছে, তারা কবর থেকে বহু মৃতদেহ উত্তোলন করেছে এবং মৃত ব্যক্তিদের দেহের ওপর বর্বর নৃশংসতা চালিয়েছে।

বিবৃতিতে আরও উল্লেখ করেছে যে, মন্ত্রণালয়ের কর্তৃপক্ষের অধীনে থাকা ‌‌১১টি প্রশাসনিক স্থাপনা ধ্বংস হয়েছে।

গাজায় স্থল আগ্রাসনের সময় এই মন্ত্রণালয়ের ২৩৮ জন কর্মীকে হত্যা এবং ১৯ জনকে ধরে নিয়ে গেছে ইসরায়েল। মন্ত্রণালয় গাজাবাসীর বিরুদ্ধে চলমান জাতিগত শুদ্ধি অভিযান অবিলম্বে বন্ধ করতে ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে।

এমএইচ