tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২২, ১৯:৫৭ পিএম

শ্রমজীবী মানুষের বিপদ-আপদে সবার আগে এগিয়ে যেতে হবে : নূরুল ইসলাম বুলবুল


কর্মশালা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের প্রধান উপদেষ্টা নূরুল ইসলাম বুলবুল বলেছেন, বাংলাদেশের সকল স্তরের শ্রমজীবী মানুষেরা আজ অবহেলিত এবং মানবেতর জীবনযাপন করছে। অথচ এই শ্রমিকের শ্রম ও ঘামের বিনিময়েই দেশের সকল কার্যক্রম সচল থাকে। দেশের সামগ্রিক উন্নতি ও পরিবর্তনের জন্য শ্রমজীবী মানুষের সকল বিপদ-আপদে সবার আগে পাশে এগিয়ে যেতে হবে।


বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের আয়োজনে ট্রেড ইউনিয়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নূরুল ইসলাম বুলবুল বলেন, শ্রমজীবী মানুষেরা আমাদের দেশের সবচেয়ে বড় সম্পদ। আমাদের পাশের একজন শ্রমিকও যেন অনাহারে না থাকে সেই খোঁজখবর আমাদের রাখতে হবে। আমরা যা খাই তা তাদের সাথে ভাগ করে নিয়ে খেতে হবে।

শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমানের পরিচালনায় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেডারেশনের অন্যতম উপদেষ্টা ড. মু. শফিকুল ইসলাম মাসুদ ও ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিশিষ্ট শ্রমিক নেতা অ্যাডভোকেট আতিকুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্যে ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, শ্রমিকের প্রকৃত সূফল পেতে হলে ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন ছাড়া সম্ভব নয়। ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন হলেই কেবল শ্রমিকের ভাগ্যের পরিবর্তন হবে। বরাবরই বিভিন্ন সময়ে শ্রমিক ভাইয়েরা নানা ভাবে জুলুমের শিকার হয়েছেন। তাই শ্রমিকদের অধিকার আদায়ের জন্য শ্রমিকদেরকেই ঐক্যবদ্ধভাবে সকল দাবি আদায়ের আন্দোলন ও সংগ্রামে ভূমিকা পালন করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আতিকুর রহমান বলেন, ট্রেড ইউনিয়ন হলো শ্রমিক আন্দোলনের প্রাণের ক্ষেত্র। ট্রেড ইউনিয়ন গঠন ছাড়া শ্রমিকের অধিকার আদায় করা সম্ভব না। তাই যতবেশি সেক্টরে ট্রেড ইউনিয়ন গঠন করা সম্ভব হবে ততবেশি সেক্টরে শ্রমিকের অধিকার আদায় সম্ভব হবে। এজন্য শ্রমজীবী ভাইদেরকে ট্রেড ইউনিয়ন গঠনের গুরুত্ব বুঝাতে হবে। তাহলেই শ্রমিজীবীরা তাদের অধিকার আদায় করে নিতে পারবে।

উক্ত কর্মশালায় আরও বক্তব্য রাখেন, ফেডারেশনের ঢাকা মহানগরী দক্ষিণের সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান মাসুম, সহ-সাধারণ সম্পাদক মো. সোহেল রানা মিঠু ও মোশাররফ হোসেন চঞ্চলসহ দক্ষিণের প্রত্যেক জোন পরিচালকবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি

এমআই