tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৯ জুন ২০২৩, ১৩:২১ পিএম

১১ লাখ কর্মী নেবে মালয়েশিয়া


7

মালয়েশিয়ায় ১১ লাখ ৩৬ হাজার ২২টি কর্মসংস্থান কোটা অনুমোদন দিয়েছে দেশটির সরকার।


মালয়েশিয়ার স্থানীয় পত্রিকা সিনার হারিয়ানের এক প্রতিবেদনে জানায়, গত শুক্রবার মালয়েশিয়ার জাতীয় সংসদ দেওয়ান রাকায়াতে প্রশ্নোত্তর পর্বে ১১ লাখ বিদেশি কর্মী নেয়ার তথ্য জানান মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার।

ভি শিবকুমার বলেন, কোম্পানি মালিকদের মাধ্যমে বিদেশি কর্মীদের প্রবেশ প্রক্রিয়ার দিকে নজর দেয়া হচ্ছে। দেশের স্বার্থ ও খ্যাতি যেন ক্ষতিগ্রস্ত না হয় তাই নিয়োগকর্তাদের মাধ্যমে শ্রমের মানদণ্ড মেনে চলার দিকেও নজর রাখছে মালয়েশিয়া সরকার।

এর মধ্যে চার লাখ ৬৭ হাজার ৫৯০টি কোটা চলতি বছরের ৩ জানুয়ারি থেকে ১৮ মার্চের মধ্যে অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়।

আরও বলা হয়, ১১ লাখ বিদেশি কর্মীর মধ্যে উৎপাদন খাতে চার লাখ ৬৯ হাজার ১০৬টি, নির্মাণ খাতে তিন লাখ ৫৯ হাজার ৮৯৯টি, সেবা খাতে এক লাখ ৭১ হাজার ৪৯০টি, আবাদে ৮৫ হাজার ৬৭৮টি, কৃষিতে ৪৯ হাজার ৪৭৩টি এবং খনি ও খনন খাতে ৩৭৬টি কোটা অনুমোদন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এর মধ্যে চলতি মাসের ২ তারিখ পর্যন্ত তিন লাখ ৫৭ হাজার ৩২৮ কর্মীর চাহিদাপত্র সত্যায়ন করেছে হাইকমিশন। আর মালয়েশিয়ায় পৌঁছেছেন এক লাখ ৬৩ হাজার ৪০৩ কর্মী। এছাড়া সত্যায়ন করা এক লাখ ৯৩ হাজার ৯২৫ কর্মী বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় পৌঁছানোর অপেক্ষায় রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে তারা কর্মী নেবে। এখন পর্যন্ত চার লাখ ২৭ হাজার ৭৫৯ জন নতুন কর্মী নিয়োগের অনুমোদন পেয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এন