tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ অগাস্ট ২০২২, ১১:০৮ এএম

মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন বিমানের পাইলট, অটো সিষ্টেমে রক্ষা


Pilot

উড়োজাহাজের দুই পাইলট ৩৭ হাজার ফুট ওপরে মাঝ আকাশেই ঘুমিয়ে পড়লেন। এমনকী ঘুমের কারণে নির্ধারিত বিমানবন্দরে অবতরণ করতে পারেননি তারা। ঘটনাটি ইথিওপিয়ান এয়ারলাইন্সের।


গত সোমবার (১৫ আগস্ট) সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় এই ঘটনা ঘটে।

এভিয়েশন হেরাল্ডের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে বলেছে, ইটি৩৪৩ ফ্লাইটটি বিমানবন্দরের কাছে এসেও অবতরণ করেনি। এসময় অটোপাইলট সিস্টেম উড়োজাহাজটিকে আকাশে স্থিতিশীল অবস্থায় (ক্রুজ) রেখেছিলেন। তখন এয়ার ট্রাফিক কন্ট্রোল কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়।

একপর্যায়ে উড়োজাহাজটি অবতরণের রানওয়ে অতিক্রম করে উড়ে গেলে অটোপাইলট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তখন সতর্কসংকেত বেজে ওঠে।

ওই সংকেতে দুই পাইলট জেগে ওঠেন। এরপর নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর রানওয়েতে উড়োজাহাজটি অবতরণ করতে সক্ষম হন তাঁরা। ভাগ্যক্রমে এই ঘটনায় কেউ ক্ষতিগ্রস্ত হয়নি।

এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বি ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। তারা বিমানের যাত্রাপথের একটি ছবি পোস্ট করেছে, যেখানে দেখা যায় আদ্দিস আবাবা বিমানবন্দরের কাছে বিমানটি ঘুরপাক খাচ্ছে।

প্রসঙ্গত, মে মাসেও একই রকম একটি ঘটনা ঘটেছিল। ৩৮ হাজার ফুট উপর দিয়ে নিউ ইয়র্ক থেকে রোম যাওয়ার সময় আইটিএ এয়ারওয়েজের দুই পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। পরবর্তীতে ঘটনাটি বিমান চলাচল নিয়ন্ত্রক তদন্ত করে নিশ্চিত করেছিল।

এইচএন