tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ জানুয়ারী ২০২৪, ১৫:২৬ পিএম

নওয়াজ শরিফের নির্বাচনে লড়ার পথে শেষ বাধা উঠল


untitled-1-20240109145607 (1)

পাকিস্তানে ফৌজদারি মামলায় শাস্তি পেলে রাজনীতিকরা আর ভোটে দাঁড়াতে পারতেন না। সেই নিয়ম বাতিল করেছে দেশটির সুপ্রিম কোর্ট। সোমবার সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে নওয়াজ শরিফের আর ভোটে দাঁড়ানোর ক্ষেত্রে কোনও বাধা থাকল না।


পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই রায় দিয়ে বলেছেন, আগের সিদ্ধান্তের ফলে একজন নাগরিকের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছিল।

২০১৭ সালে নওয়াজ শরিফকে অসৎ পন্থা নেওয়ার জন্য দোষী সাব্যস্ত করা হয়। তার পরের বছর এই নিয়ম চালু হয় যে, একবার ফৌজদারি অপরাধের জন্য শাস্তি পেলে সারা জীবনের জন্য শাস্তিপ্রাপ্ত ভোটে দাঁড়াতে পারবেন না। তাই তিনি আর ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার অবস্থায় ছিলেন না।

গত বছর আদালত তার বিরুদ্ধে দুইটি রায় বাতিল করে দেয়। কিন্তু তারপরেও তিনি নির্বাচনে লড়তে পারছিলেন না। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে ৭৪ বছর বয়সী নওয়াজ শরিফ আগামী ৮ ফেব্রুয়ারির ভোটে লড়তে পারবেন।

পাকিস্তান মুসলিম লীগ (এন) নেত্রী মরিয়ম আওরঙ্গজেব সামাজিক মাধ্যমে লিখেছেন, ‘পাকিস্তানের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতা নওয়াজ শরিফের ওপর থেকে সারা জীবনের জন্য নিষেধাজ্ঞা এবার উঠল। অবিচারের শিকার হয়েছিলেন নওয়াজ শরিফ।’

শরিফের প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল। ইমরান এখন জেলে। তার বিরুদ্ধে প্রচুর মামলা চলছে। তার ওপরেও পাঁচ বছরের নিষেধাজ্ঞা রয়েছে। সুপ্রিম কোর্টের রায়ের কোনও প্রভাব ইমরানের ওপর পড়বে না। কারণ, সুপ্রিম কোর্ট কেবলমাত্র সারা জীবনের জন্য যাদের রাজনীতি করা বন্ধ ছিল, তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে।

ইমরানের আইনজীবী ইন্তাজার হুসেন পানজুঠা বলেছেন, ‘সোমবারের এই রায় আইন ও সংবিধানের মৃত্যুঘণ্টা বাজিয়ে দিয়েছে।

এসএম