tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৮ পিএম

জুনে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ চূড়ান্ত হবে: ইসি আলমগীর


IMG-20230205-WA0011

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, আগামী জুনের মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ চূড়ান্ত করা হবে। জনগণ ও জনপ্রতিনিধিদের মতামত নিয়ে এ কাজ সম্পন্ন করা হবে বলে জানান এই কমিশনার।


রোববার (৫ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, পরিসংখ্যান ব্যুরো থেকে জনসংখ্যার চূড়ান্ত রিপোর্ট আমরা এখনো পাইনি। আমাদের অপেক্ষা করা একটু কঠিন হয়ে যাচ্ছে। আমাদের কাজ শুরু করতে হবে। সীমানা পুনর্নির্ধারণের ক্ষেত্রে জনসংখ্যা হচ্ছে তিন নম্বর গুরুত্ব। প্রথম গুরুত্ব হচ্ছে প্রশাসনিক, যদি কোনো প্রশাসনিক পরিবর্তন না হয়ে থাকে তাহলে তো আমাদের পরিবর্তন করার প্রয়োজন নেই। যদি কোনো ভৌগলিক পরিবর্তন না হয়ে থাকে, তাহলেও করার প্রয়োজন নেই।

তিনি বলেন, এক্ষেত্রে শুধুমাত্র একটাই ফ্যাক্টর আছে, সেটা হলো জনসংখ্যা। এখন জনসংখ্যার জন্য মাইগ্রেশনের কাছে যে পরিবর্তনটা আসে, সেক্ষেত্রে কিছুটা পরিবর্তন আসে। জনসংখ্যাকে তো আর সমবণ্টন করা যায় না। একটা মেলাতে গেলে আরেকটি মেলে না। আপনি যদি প্রশাসনিক অখণ্ডতা ঠিক রাখেন, তাহলে দেখা যায় যে, প্রশাসনিক ও ভৌগলিক অখণ্ডতা ঠিক রাখলে জনসংখ্যার হিসাব মেলানো কঠিন হয়ে যায়। কারণ এটা কখনোই মেলানো সম্ভব নয়। এমনকি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেখবেন কোথাও কোথাও পৌনে তিন লাখ লোক আছে। আবার কোথাও কোথাও প্রায় ১১-১২ লাখ লোকও আছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) যে সভাটি করছি, ওই সভায় আমাদের মেইন ফোকাসগুলো ঠিক করা হবে।

এমআই