tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২২ এপ্রিল ২০২৪, ১৫:১৫ পিএম

যুদ্ধ নয়, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় অর্থায়ন করুন : প্রধানমন্ত্রী


22-04-24-pm_nap-expo-4

বিশ্বনেতাদের প্রতি যুদ্ধে অর্থ ব্যয় বন্ধ করে জরুরি ভিত্তিতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় অর্থ ব্যয় করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সোমবার (২২ এপ্রিল) ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় অভিযোজন পরিকল্পনা (ন্যাপ) এক্সপো’এবং ‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্বের (বিসিডিপি)’ উদ্বোধন অনুষ্ঠানে বিশ্বনেতাদের প্রতি এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বাংলাদেশে জলবায়ুর ঝুঁকি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী-ভাঙন, বন্যা এবং খরার কারণে বাস্তুচ্যুত মানুষদের পুনর্বাসনের দায়িত্ব সবে দেশকে ভাগ করে নিতে হবে।

শেখ হাসিনা বলেন, ন্যাপের কর্মপরিকল্পনা বাস্তবায়নে ২৩০ বিলিয়ন মার্কিন ডলারের প্রয়োজন। এ বিপুল পরিমাণ অর্থের জোগান দিতে সুনির্দিষ্ট তহবিল ও অতিরিক্ত আর্থিক সংস্থানের ব্যবস্থা গ্রহণে ধনী দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ দেশসমূহের মধ্যে বাংলাদেশ অন্যতম। এ সমস্যা আমাদের ভবিষ্যৎ উন্নয়ন এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য মারাত্মক হুমকি হয়ে দেখা দিয়েছে।