tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ জানুয়ারী ২০২৪, ২০:৩৪ পিএম

ইসরায়েলের হয়ে গাজায় গোয়েন্দা নজরদারি চালিয়েছে যুক্তরাজ্য


gaza-under-attack-20240120202407

দখলদার ইসরায়েলের হয়ে গত ডিসেম্বর থেকে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত— ফিলিস্তিনের গাজা উপত্যকায় ৫০ বারেরও বেশি সময় গোয়েন্দা নজরদারি চালিয়েছে যুক্তরাজ্য।


অনুসন্ধানী সাংবাদিকতা এবং মিডিয়া সংগঠন ‘ডিক্লাসিফাইড ইউকে’ এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলেছে, নজরদারিতে ব্যবহার করা হয়েছে স্যাডো আর-১ নজরদারি বিমান। সাইপ্রাসে অবস্থিত যুক্তরাজ্যের বিতর্কিত আকরোতিরি বিমান ঘাঁটি থেকে বিমান উড্ডয়ন করে গাজার ওপর এসব নজরদারি চালানো হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, তারা যুক্তরাজ্যের সরকারের কাছে জানতে চেয়েছিল গাজায় কতটি নজরদারি ফ্লাইট পরিচালনা করা হয়েছে এবং কী ধরনের তথ্য ইসরায়েলের সেনাবাহিনীর কাছে দেওয়া হয়েছে। কিন্তু এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি সরকার।

যুক্তরাজ্যের সেনাবাহিনী গত ডিসেম্বরে জানিয়েছিল, তারা গাজায় শুধুমাত্র জিম্মিদের ব্যাপারে তথ্য সংগ্রহের চেষ্টা চালাবে।

তবে সংস্থাটির দাবি, শুধুমাত্র জিম্মিদের তথ্য সংগ্রহের জন্য এতবার নজরদারি চালানো হয়নি। তারা বলেছে, ‘অত্যাধিক নজরদারি ফ্লাইট এবং এটি বিবেচনা করে যে, জিম্মিদের গাজায় নিয়ে যাওয়ার দুই মাস পর তাদের খুঁজে বের করতে নজরদারি চালানোর বিষয়টি সন্দেহ তৈরি করেছে, যুক্তরাজ্য শুধুমাত্র জিম্মিদের খুঁজে বের করতে সেখানে নজরদারি চালায়নি।’

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্য পশ্চিমা দেশগুলো প্রকাশ্যে ইসরায়েলকে সমর্থন জানিয়েছে এবং সাধারণ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যবহারের জন্য সরাসরি অস্ত্র সরবরাহ করেছে।

সূত্র: আলজাজিরা

এসএম