tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ জুলাই ২০২৪, ১৪:১৫ পিএম

প্রার্থী হলে কে হবেন কমলার রানিংমেট?


1000005408

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে ডেমোক্রেট প্রার্থিতা থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। প্রার্থিতা নিয়ে গুঞ্জন শুরু হতে না হতেই আসন্ন নির্বাচনে ডেমোক্রেট প্রার্থীর দৌড়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন বাইডেন। তবে প্রার্থিতা চূড়ান্ত হবে আগামী মাসে অনুষ্ঠিত ডেমোক্রেট কনভেনশনে।


এদিকে চূড়ান্ত ফলের আগেই, প্রার্থী হলে কে হবেন কমলার রানিংমেট এ নিয়েই চলছে জল্পনা-কল্পনা। বিশেষ কিছু বিষয়ের ওপর ভিত্তি করেই তার রানিংমেট নির্বাচন করা হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার কমলার রানিংমেট হিসাবে বেশ কয়েকজন সম্ভাব্য প্রার্থীর নাম প্রকাশ করেছে বার্তাসংস্থা এএফপি।

সম্ভাব্য প্রার্থীদের মধ্যে প্রথমেই আসে ৫১ বছর বয়সী পেনিসালভেনিয়ার গভর্নর জোশ সাপিরোর নাম। ২০২২ সালে গভর্নর হিসাবে নির্বাচিত হন সাপিরো। তিনি একজন সার্থক রাজনীতিবীদ এবং ভালো বক্তা। এর আগে তিনি পেনিসালভেনিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন। আরেকজন সম্ভাব্য প্রার্থী হলেন মার্ক কেলি (৬০)। তিনি একই সঙ্গে মহাকাশচারী এবং নৌবাহিনী ক্যাপ্টেন ছিলেন।

কমলার রানিংমেটের অন্যতম সম্ভাব্য প্রার্থী অ্যান্ডি বেসার। ৪৬ বছর বয়সী বেসার কেনটুকি রাজ্যের গভর্নর। যুক্তরাষ্ট্রের বিশাল অংশ নিয়ে আছে কেনটুকি রাজ্য। যেখানে বেশি ভোটার পাওয়ার সম্ভাবনা রয়েছে। রানিংমেটের সম্ভাব্য প্রার্থীর মধ্যে আরও রয়েছেন ৬৭ বছর বয়সী রয় কোপার। তিনি উত্তর ক্যারোলিনার গভর্নর।

সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি কমলার রানিংমেট হওয়ার আশা ব্যক্ত করেছেন। এছাড়া আরও বেশ কয়েকজন নেতা কমলার রানিংমেট হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন। যাদের মধ্যে আছেন- মিশিগানের গভর্নর গ্রেচেন উইটমার, ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোম, মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মোরসহ আরও কয়েকজন।

এদিকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে বাইডেনের সমর্থন পাওয়ার পর সোমবার প্রথম জনসম্মুখে আসেন কমলা হ্যারিস।

এনএইচ