tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ২১:০৫ পিএম

৫ হাজার ভিসা দেবে রোমানিয়া: পররাষ্ট্রমন্ত্রী


পররাষ্ট্রমন্ত্রী১১.jpg

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, রোমানিয়া বাংলাদেশের কর্মীদের জন্য ৫ হাজার ভিসা ইস্যু করবে। এ লক্ষ্যে ৬ সদস্যের একটি কনস্যুলার টিম বাংলাদেশে আসবে।


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, রোমানিয়া বাংলাদেশের কর্মীদের জন্য ৫ হাজার ভিসা ইস্যু করবে। এ লক্ষ্যে ৬ সদস্যের একটি কনস্যুলার টিম বাংলাদেশে আসবে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) এক বার্তায় তিনি এ তথ্য জানান। এতে বলা হয়, চলতি বছরের মার্চ মাস থেকে তিন মাস ঢাকায় অবস্থান করবে তারা। এই প্রথম রোমানিয়া এই ধরনের কনস্যুলার মিশন পাঠাচ্ছে রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও বলা হয়, মার্চ থেকে ৩ মাসের জন্য ঢাকায় ৬ সদস্যের একটি কনস্যুলার টিম আগামী মার্চ মাসে তিন মাসের জন্য ঢাকায় আসবে। তারা তিন হাজার ৪০০ মূলতবি ভিসাসহ প্রায় ৫ হাজার ভিসা ইস্যু করবে। কনস্যুলার টিমের কিছু স্থানীয় সহায়তা প্রয়োজন।

প্রসঙ্গত, রোমানিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি রাষ্ট্র। এর উত্তর-পূর্বে রয়েছে ইউক্রেন ও মলদোভা, পশ্চিমে হাঙ্গেরি এবং সার্বিয়া, দক্ষিণে বুলগেরিয়া ও দানিউব নদী। রোমানিয়ার পূর্বদিকে রয়েছে কৃষ্ণ সাগর, আর কার্পেথিয়ান পর্বতমালার পূর্ব ও দক্ষিণাংশ রোমানিয়ার মধ্যভাগে অবস্থিত। এর রাজধানীর নাম বুখারেস্ট।

স্বাধীনতার পূর্বে রোমানিয়া উসমানীয় সাম্রাজ্য অংশ ছিল। দেশটি ২০০৪ সাল হতে ন্যাটোর সদস্য, এবং অচিরেই এটি ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে যাচ্ছে। ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে রোমানিয়া ইউরোপীয় ইউনিয়নের পূর্ণাঙ্গ সদস্য। দেশটি ইউরোপীয় ইউনিয়নের নবম বৃহত্তম আয়তনের দেশ। এর আয়তন ২৩৮.৪০০ বর্গ কিলোমিটার (৯২,০০০ বর্গ মাইল)। রোমানিয়া ইউরোপীয় ইউনিয়নের সপ্তম বৃহত্তম জনসংখ্যার দেশ ।

রোমানিয়ার জনসংখ্যার ১৯ মিলিয়ন এর উপর। রোমানিয়ার রাজধানী বুখারেস্ট ইউরোপীয় ইউনিয়নের দশম বৃহত্তম শহর যাতে প্রায় ২ মিলিয়ন বা ২০ লাখ লোকের বসবাস। বাংলাদেশের রোমানিয়ার কোনো মিশন নেই। দিল্লির মিশন থেকে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ রাখে রোমানিয়া।

এইচএন