tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২২, ১১:৩৯ এএম

টুইটার থেকে ৩ হাজার ৭০০ কর্মী ছাঁটাই


2022

চলতি বছরের ২৮ অক্টোবর ইলন মাস্ক আনুষ্ঠানিকভাবে টুইটারের মালিকানা নেওয়ার পর এ পর্যন্ত প্রতিষ্ঠানের ৩ হাজার ৭০০ কর্মী ছাঁটাইয়ের শিকার হয়েছেন।


৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটার কিনে নেন এলন মাস্ক। এর পরপরই তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহি পরাগ আগরওয়ালকে বরখাস্ত করেন।

যাদেরকে ছাঁটাই করা হচ্ছে তাদের মধ্যে প্রকৌশলীও রয়েছেন। এমনকি পুরো মার্কেটিং ও কমিউনিকেশন্স বিভাগকের লোকজনকে ছাটাই করা হয়েছে।

ওই সময় টুইটারের প্রধান আর্থিক কর্মকর্তাসহ শীর্ষ পর্যায়ের আরও কয়েক জনকে বরখাস্ত করা হয়। মাস্কের দাবি ‘অর্থনীতির মাপকাঠি অর্জন’ করতে তার এই পদক্ষেপ। মাস্ক এখন সারাবিশ্বে টুইটারের কর্মী সংখ্যা কমিয়ে আনার পদক্ষেপ নিয়েছেন।

গুঞ্জন ওঠে— কোম্পানির অর্ধেক কর্মীকেই চাকরিচ্যুত করা হবে। মালিকপক্ষ থেকে বলা হয়েছিল, কোন কর্মীদের চাকরি থাকবে আর কাদের থাকবে না— তা ৪ নভেম্বর, শুক্রবার সব কর্মীর দাপ্তরিক ইমেইল অ্যাকাউন্টে মেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

কোনো পূর্বনোটিশ না দিয়ে ঢালাওভাবে ছাঁটাইয়ের অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফরম টুইটার কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেছেন এই প্রতিষ্ঠানের চাকরিচ্যুত কর্মীরা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য স্যান ফ্রান্সিসকো ফেডারেল কোর্টে এই মামলা করা হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

ইলন মাস্কের বিরুদ্ধে অবশ্য এ ধরণের মামলা নতুন নয়। চলতি বছর জুন মাসেই মাস্কের মালিকানাধীন আরেক কোম্পানি টেসলা কোম্পানির বেশ কয়েকজন কর্মী একই অভিযোগে টেক্সাসের অস্টিন জেলা আদালতে মামলা করেছিল তার বিরুদ্ধে।

এন