tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শ্রেণীহীন প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ২১:৩১ পিএম

পানির দাম ফের বাড়ানোর প্রস্তাব


ঢাকা ওয়াসা.jpg

পানির দাম ফের বাড়ানোর প্রস্তাব করেছে ঢাকা ওয়াসা। নগরবাসীকে সরবরাহ করা পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।


পানির দাম ফের বাড়ানোর প্রস্তাব করেছে ঢাকা ওয়াসা। নগরবাসীকে সরবরাহ করা পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) ওয়াসার বিশেষ বোর্ড সভায় দাম বাড়ানোর এই প্রস্তাব তোলা হয় বলে সভা সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ওয়াসার বোর্ড সভায় ১৩ সদস্যদের বেশিরভাগই করোনাকালীন সময়ে পানির দাম বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করেছেন। জানুয়ারির শেষ সপ্তাহসহ ২০০৯ সালের পর থেকে এ পর্যন্ত মোট ১৪ বার ওয়াসার পানির দাম বাড়ানো হয়েছে।

সূত্র আরো জানায়, এবার ওয়াসা বোর্ডে থাকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পানির দাম ৪০ শতাংশ বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। তবে বোর্ডের অধিকাংশ সদস্য এ প্রস্তাবের বিরোধিতা করেছেন। পরবর্তিতে দাম বাড়ানোর এই প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে। যদি সেখান থেকে এ বিষয়ে অনুমোদন হয় তাহলে পানির দাম বাড়বে। আর পানির নতুন দাম কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

এ বিষয়ে বোর্ডের চেয়ারম্যান গোলাম মোস্তফা মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সংবাদ মাধ্যমকে বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে বোর্ডে সভায় অংশ নেওয়া এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, পানির উৎপাদন খরচের সঙ্গে সমন্বয় করতে সভায় পানির দাম বাড়ানোর বিষয়ে প্রস্তাব উঠেছে। তবে বেশিরভাগ সদস্য এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছেন। তাই এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

গত বছরের ২৫ মে ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়ায়। বর্তমানে আবাসিক ক্ষেত্রে প্রতি ১ হাজার লিটার দাম পড়ছে ১৫ টাকা ১৮ পয়সা। এটাকে বাড়িয়ে ২১ টাকা ২৫ পয়সা করার প্রস্তাব করা হয়েছে ওয়াসার বোর্ড সভায়। এছাড়া বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে প্রতি ১ হাজার লিটার পানির বর্তমান দাম ৪২ টাকা চলছে, এটার দাম বাড়িয়ে ৫৮ দশমিক ৮ টাকা করার প্রস্তাব করা হয়েছে সভায়।

২০২০ সালের এপ্রিলেও পানির দাম বাড়িয়েছিল ঢাকা ওয়াসা। তখন আবাসিকে প্রতি ইউনিটের দাম বেড়েছিল ২ টাকা ৯০ পয়সা। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে, ২০১৮ সালের জুলাইতে, ২০১৭ সালের অগাস্টে পানির দাম বাড়ায় ওয়াসা, তাদের ভাষায়, এটা ‘মূল্য সমন্বয়’।

এইচএন