tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৩, ১০:২৯ এএম

ভারতকে তৃতীয় বৃহত্তম অর্থনীতি করে তোলার প্রতিশ্রুতি মোদীর


৬

২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির জয় নিয়ে আত্মবিশ্বাসী ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, মোদী জানিয়েছেন, প্রধানমন্ত্রী হিসেবে তার তৃতীয় দফায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে ভারত। আইটিপিও কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানেই এই মন্তব্য করেন তিনি।


বক্তৃতা দিতে গিয়ে মোদী বলেন, বিজেপি সরকার যখন প্রথমবার ক্ষমতায় আসে তখন বিশ্বের দশম বৃহত্তম অর্থনীতি ছিল ভারত। আমাদের দ্বিতীয় কার্যকালে ভারত পঞ্চম স্থানে উঠে এসেছে। যখন তৃতীয়বার ক্ষমতায় ফিরবো তখন বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে ভার‍ত। প্রধানমন্ত্রী হিসাবে আমার তৃতীয় দফায় বিশ্বের সেরা তিনটি অর্থনীতির মধ্যে একটি দেশ হবে ভারত, এটাই মোদীর গ্যারান্টি।

দারিদ্র্য দূরীকরণে ভারতের দ্রুত উন্নতির কথাও উঠে আসে মোদীর বক্তৃতায়। গত পাঁচ বছরে ১৩ দশমিক ৫ কোটি মানুষ দারিদ্র্য সীমার উপরে উঠে এসেছেন। আন্তর্জাতিক ক্ষেত্রেও প্রশংসিত হয়েছে ভারতের এই সাফল্য।

সেই প্রসঙ্গ উত্থাপন করে মোদী বলেন, গত নয় বছরে সরকার যা সিদ্ধান্ত নিয়েছে তাতে দেশের উন্নতি হয়েছে। নানা ক্ষেত্রে সাফল্যও মিলেছে। তবে আমাদের লক্ষ্য আগামী ২৫ বছরের মধ্যে ভারতকে উন্নত দেশগুলোর মধ্যে তুলে ধরে।

এই সম্মেলন থেকেই বিরোধীদেরও একহাত নেন ভারতের প্রধানমন্ত্রী। তিনি বলেন, ভালো কাজে অযথা কটাক্ষ করে বাধা দেওয়াই বিরোধীদের স্বভাব।

এমআই