tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৮ জুলাই ২০২৩, ১৬:৩৬ পিএম

টি-২০ বিশ্বকাপে নাম লেখাল পাপুয়া নিউগিনি


২

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। সেখানে অংশগ্রহণকারী ২০ দলের ভেতর ইতোমধ্যে ১৫টি দেশ টুর্নামেন্টটির মূলপর্বে জায়গা করে নিয়েছে। আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের পর এই যোগ্যতা অর্জন করেছে পাপুয়া নিউগিনি (পিএনজি)। চলমান ইস্ট এশিয়া প্যাসিফিক কোয়ালিফায়ারে তারা পাঁচ ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে।


সবশেষ ম্যাচে ফিলিপাইন্সের বিপক্ষে ৭ উইকেটে ১৬২ রান করে পিএনজি। জবাবে তারা মাত্র ৪৫ রানে অলআউট হয়ে যায়। এই ম্যাচ জয়ে পাঁচ ম্যাচ শেষে পিএনজির পয়েন্ট ১০। যদিও বাছাইপর্বে তাদের আরও একটি ম্যাচ বাকি, সেটি হাতে রেখেই তারা বিশ্বকাপের টিকিট কেটে নিয়েছে। এখন পর্যন্ত অনুষ্ঠিত ম্যাচে ভানুয়াতু ও ফিলিপাইন্সের সঙ্গে দুটি করে এবং জাপানের বিপক্ষে একটি জয় পিএনজির।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি মূলপর্ব নিশ্চিত করলো। বাকি পাঁচ দল নির্ধারণ হবে আমেরিকা (একটি), আফ্রিকা (দুটি) ও এশিয়া (দুটি) থেকে। এই অঞ্চলগুলোর বাছাইপর্ব পেরিয়ে আসতে হবে তাদের।

২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও ৪টি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।

এমআই