tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৬ মার্চ ২০২৩, ১৫:২৭ পিএম

দেশ থেকে গণতন্ত্র সম্পূর্ণভাবে নির্বাসিত হয়েছে: মির্জা ফখরুল


WhatsApp Image 2023-03-26 at 12.58.02 PM

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১৯৭১ সালে যে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়েছিল। সেই সময় দেশের মানুষের যে আশা আকাঙ্ক্ষা ছিল সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণ করা। আমাদের দুর্ভাগ্য সেই গণতন্ত্র আজ সম্পূর্ণভাবে নির্বাসিত হয়েছে, গণতান্ত্রিক অধিকার গুলো কেড়ে নেওয়া হয়েছে।


রোববার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষ সাংবাদিকদের একথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আজকে বাংলাদেশের মানুষের ভোটের অধিকার নেই, কথা বলার অধিকার নেই, লেখার অধিকার নেই, এক কথায় গণতান্ত্রিক কোন অধিকার নেই।

তিনি বলেন, আজকে সুপরিকল্পিতভাবে আজকের সমস্ত গণতান্ত্রিক ভেঙে ফেলা হচ্ছে। নির্বাচন ব্যবস্থা কে ভেঙ্গে দিয়ে একদলীয় শাসন প্রতিষ্ঠা করার হীন চক্রান্তে বাকশাল প্রতিষ্ঠা করতে চায় আওয়ামী লীগ।

বিএনপি মহাসচিব বলেন, আজ বাংলাদেশের মানুষ জেগে উঠেছে। মানুষ আজ গণতন্ত্রকে ফিরে পাওয়ার জন্য, তাদের অধিকারকে ফিরে পাওয়ার জন্য, ভোটের অধিকারকে ফিরে পাওয়ার জন্য এবং শান্তিতে বসবাসের জন্য সারাদেশে আন্দোলন শুরু করেছে।

তিনি আরও বলেন, আপনারা নিশ্চিত সবাই উপলব্ধি করছেন দ্রব্যমূল্য, গ্যাস- তেলের দাম বৃদ্ধি পেয়েছে। আর সরকার নজিরবিহীন দুর্নীতি আর খুন-গুমের মাধ্যমে মানুষের অধিকার গুলো কেড়ে নিচ্ছে। তাই আমরা এই অবস্থার অবসানের জন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবি সহ ১০ দফা দাবি প্রণয়ন করেছি।

এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মইন খান, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানুল্লাহ আমান প্রমুখ।

এমআই