tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫০ এএম

নাসরুল্লাহকে হত্যার বিষয়ে যা বললেন নেতানিয়াহু


netaniahu_20240929_071232316
বেনিয়ামিন নেতানিয়াহু (ফাইল ছবি)

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর হত্যাকাণ্ড নিয়ে মুখ খুলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।


নাসরুল্লাহর হত্যাকে ঐতিহাসিক মোড় মন্তব্য করে তিনি বলেন, তার মৃত্যু মধ্যপ্রাচ্যে ক্ষমতার ভারসাম্য পরিবর্তন করতে পারে।

নিউইয়র্ক সফর শেষে ইসরায়েলে পৌঁছানোর পর এক বিবৃতিতে এ কথা বলেন নেতানিয়াহু। খবর আল জাজিরার।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, নাসরুল্লাহ একজন সন্ত্রাসী ছিলেন। তাকে হত্যা আমাদের লক্ষ্য অর্জনের জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ ছিল। উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে তাদের বাড়িতে ফিরিয়ে দেওয়া এবং আগামী কয়েক বছর ধরে এই অঞ্চলে ক্ষমতার ভারসাম্য পরিবর্তন করার জন্য এই পদক্ষেপ জরুরি ছিল। তাই আমি আদেশ দিয়েছিলাম এবং নাসরাল্লাহ আর আমাদের মধ্যে নেই।

নেতানিয়াহু আরও বলেন, আমরা অগণিত ইসরায়েলি, কয়েক শ আমেরিকান এবং কয়েক ডজন ফরাসিসহ অন্যান্য দেশের নাগরিককে হত্যার জন্য দায়ী একজনের সঙ্গে হিসাব বরাবর করেছি।

ইসরায়েলের বিমান হামলায় হাসান নাসরুল্লাহ নিহত হন বলে শনিবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে নিশ্চিত করে ইরানপন্থী প্রতিরোধ যোদ্ধাদল হিজবুল্লাহ। ৩২ বছর ধরে এই সংগঠনের নেতৃত্বে ছিলেন হাসান নাসরুল্লাহ।

তার আগে হাসান নাসরুল্লাহকে বিমান হামলা চালিয়ে হত্যার দাবি করে ইসরায়েল সেনাবাহিনী। লেবাননের দক্ষিণ উপশহরে অবস্থিত হিজবুল্লাহর সদরদফতরকে লক্ষ্য করে শুক্রবার হামলা চালায় ইসরায়েল বিমান বাহিনী। এতে হাসান নাসরুল্লাহ নিহত হয় বলে শনিবার (২৮ সেপ্টেম্বর) দাবি করে তেল আবিব। তাৎক্ষণিকভাবে ইসরায়েলের এমন দাবি নিয়ে কোনো মন্তব্য না করলেও পরে বিষয়টি নিশ্চিত করে হিজবুল্লাহ।

এনএইচ