tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ অগাস্ট ২০২৪, ১৯:১৯ পিএম

হানিয়ার পোস্ট সরিয়ে ফেলায় মেটাকে যে বার্তা দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী


image-833185-1722601692

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডে শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। সেই পোস্ট সরিয়ে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। এতে ক্ষেপে গিয়ে মেটা কর্তৃপক্ষের কড়া সমালোচনা করেন আনোয়ার ইব্রাহিম।


প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম মেটার এই হস্তক্ষেপকে কাপুরুষোচিত আখ্যা দিয়ে বলেন, মেটাকে আমি পরিষ্কার ও দ্ব্যর্থহীনভাবে এ বার্তাটি দিতে চাই যে কাপুরুষতার এই প্রদর্শন বন্ধ করুন এবং নিপীড়ক ইহুদিবাদী ইসরাইলি শাসনের হাতিয়ার হিসেবে কাজ করা বন্ধ করুন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়া রাষ্ট্রীয়ভাবে সব সময়ই ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিয়েছে। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম শুরু থেকেই গাজা ও পশ্চিম তীরে ইসরাইলি আগ্রাসনের নিন্দা করে এসেছেন।

এরই ধারাবাহিকতায় আনোয়ার ইব্রাহিম ইরানের রাজধানী তেহরানে ইসমাইল হানিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করে হামাস নেতাদের সঙ্গে ফোনে কথা বলেন। সেই ফোন কলের একটি ভিডিও রেকর্ড তিনি ফেসবুকে শেয়ার করেছিলেন। সেই পোস্ট পরে মার্ক জাকারবার্গের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটা সরিয়ে ফেলে। একই ধরনের পোস্ট মেটার আরেক প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামেও শেয়ার করেছিলেন আনোয়ার ইব্রাহিম। সেটিও সরিয়ে ফেলা হয়।

মেটা কর্তৃপক্ষ আনোয়ার ইব্রাহিমের পোস্টগুলো অপসারণ করে সেগুলোতে লেবেল দিয়ে বলেছে, ‘বিপজ্জনক ব্যক্তিত্ব ও সংগঠন’। মূলত হামাস ও ইসমাইল হানিয়াকে যথাক্রমে বিপজ্জনক সংগঠন ও ব্যক্তিত্ব বলেছে মেটা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, মেটা অনেক আগেই গাজা শাসনকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসকে ‘বিপজ্জনক সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছে এবং গোষ্ঠীটির প্রশংসাকারী সব ধরনের কনটেন্ট তাদের প্ল্যাটফর্মে নিষিদ্ধ করেছে। তবে আনোয়ার ইব্রাহিমের প্রতিক্রিয়ার জবাবে কোনো মন্তব্য করেনি মেটা।

আনোয়ার ইব্রাহিম চলতি বছরের মে মাসে কাতারে হানিয়ার সঙ্গে দেখা করেছিলেন। তিনি জানিয়েছেন, হামাসের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে তার ভালো সম্পর্ক আছে তবে সামরিক স্তরে কোনো সম্পর্ক নেই। হামাসের রাজনৈতিক নেতা হিসেবে হানিয়া বেশ কয়েকবার মালয়েশিয়া সফর করেছিলেন।

মালয়েশিয়ার যোগাযোগমন্ত্রী ফাহমি ফাদজিল বলেছেন, এ বিষয়ে মেটার কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে এবং এটি স্পষ্ট নয় যে, পোস্টগুলো মেটা কর্তৃপক্ষ নিজে নিজে সরিয়েছে নাকি কারও রিপোর্টের পরিপ্রেক্ষিতে সরিয়ে নেওয়া হয়েছিল।

এমএইচ