tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১০ এপ্রিল ২০২৪, ১৭:১২ পিএম

বহির্শক্তির হস্তক্ষেপ চীন-তাইওয়ানের পুনরেকত্রীকরণ ঠেকাতে পারবে না: শি জিন পিং


image-794197-1712747103

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বলেছেন, বহির্শক্তির হস্তক্ষেপ চীনের সঙ্গে তাইওয়ানের পুনরেকত্রীকরণ ঠেকাতে পারবে না।


বুধবার তাইওয়ানের সাবেক প্রেসিডেন্টের মা ইং-জোওয়ের সঙ্গে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত বৈঠকে তিনি এই কথা বলেন। খবর এএফপির।

সি চিন পিং বলেন, ‘আমাদের সিস্টেমের মধ্যে থাকা পার্থক্য বস্তুনিষ্ঠ সত্যকে পরিবর্তন করতে পারে না যে, আমরা একই জাতি এবং একই জনগোষ্ঠী।’

এ সময় সি আরও বলেন, ‘বহিরাগত হস্তক্ষেপ আমাদের পুনরেকত্রীকরণের ঐতিহাসিক কারণকে ঠেকাতে পারবে না।’

এদিকে, সপ্তাহখানেক আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে আলাপকালে শি জিন পিং বলেছিলেন, তাইওয়ান ইস্যু চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কে প্রথম বিপৎসীমা এবং যুক্তরাষ্ট্রের উচিত হবে না সেই রেখা অতিক্রম করা।

তিনি বলেন, ‘তাইওয়ানের স্বাধীনতা’ একধরনের বিচ্ছিন্নতাবাদী তৎপরতা। যদি কোনো বাহ্যিক শক্তি উৎসাহ ও সমর্থন দেয়, তবে চীন ‘হাত ধুয়ে বসে থাকবে না’।

শি জিন পিং এ সময় যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান, দেশটির প্রেসিডেন্ট বাইডেন ‘তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না’ মর্মে যে প্রতিশ্রুতি দিয়েছেন সেটিকে কাজে পরিণত করতে। এ সময় তিনি বাইডেনের সঙ্গে হংকং, মানবাধিকার, দক্ষিণ চীন সাগর ও অন্যান্য ইস্যুতেও কথা বলেন।

এর আগে, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের প্রেসিডেন্ট এক ভাষণে বলেন, ‘মাতৃভূমির (চীনের) সঙ্গে সম্পূর্ণভাবে একীভূত হয়ে যাওয়ার উপলব্ধির বিষয়টি উন্নয়নের একটি অনিবার্য ধারা। দেশের ন্যায়পরায়ণ জনগণও এটি চায়।’ ভাষণে চীনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘মাতৃভূমি (চীন ও তাইওয়ান) অবশ্যই আবারও একীভূত হবে।’

তাইওয়ানকে অনেক আগে থেকেই নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। তাইওয়ানকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে দফায় দফায় কূটনৈতিক দ্বন্দ্ব তৈরি হয়েছে। সর্বশেষ তাইওয়ানকে নিয়ে চীনের পরিকল্পনার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন শি জিন পিং। তিনি বাইডেনকে বলেছেন, চীন অবশ্যই তাইওয়ানকে নিজের সঙ্গে একীভূত করে নেবেন।

এনএইচ