tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ অগাস্ট ২০২৩, ১৯:৫৮ পিএম

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান


রহিঙ্গা

চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি শাখার মহাপরিচালক সেহেলি সাবরিন। বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।


সংসদ নির্বাচনের আগে চীনের উদ্যোগেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ৩০ জুলাই থেকে ১ আগস্ট চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত দেং শি জুন ঢাকা সফর করেন। সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। এ সময়ে বাংলাদেশ-চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিভিন্ন দিক এবং বাংলাদেশ, মিয়ানমার ও চীনের ত্রিপক্ষীয় উদ্যোগে স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়।

সেহেলি সাবরিন জানান, বাংলাদেশ-মিয়ানমার-চীনের একটি ত্রিপাক্ষিক উদ্যোগের আওতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কাজ চলমান রয়েছে। প্রত্যাবাসন শুরু করার জন্য সংশ্লিষ্ট সবার সুবিধাজনক একটি উপযুক্ত ও নির্দিষ্ট সময় খুঁজে বের করার কাজ চলছে। তা শিগগির শুরু হবে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নির্বাচন কমিশনে বলেছেন, তার দৌড়ঝাঁপ ভিয়েনা কনভেনশনের মধ্যে পরে না। তাহলে সরকারের পক্ষ থেকে এটা বলা হচ্ছে কেন? এমন প্রশ্নের জবাবে সেহেলি সাবরিন বলেন, এ বিষয়ে ২৬ জুলাই পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার মিডিয়া ব্রিফিংয়ে সুস্পষ্টভাবে উল্লেখ করেছেন। এ ব্যাপারে রাষ্ট্রদতদের নিজস্ব ইন্টারপ্রেটেশন থাকতে পারে। তবে আমাদের প্রত্যাশা থাকবে তারা ভিয়েনা কনভেনশন ১৯৬১ এর প্রতি শ্রদ্ধাশীল থাকবেন।

রুপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের পেমেন্ট প্রসঙ্গে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এই পেমেন্টের ব্যাপারে সরাসরি সংশ্লিষ্ট নয়। আমাদের জানামতে, অর্থ মন্ত্রণালয়, ইআরডি এবং বাংলাদেশ ব্যাংক এ বিষয়টি নিয়ে কাজ করছে। তাদের থেকে কোনো তথ্য পেলে আপনাদের জানানো হবে।

নির্বাচনে পর্যবেক্ষক প্রসঙ্গে জনকূটনীতি শাখার মহাপরিচালক সেহেলি সাবরিন বলেন, মিডিয়াতে প্রকাশিত তথ্যমতে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের কেউ কেউ নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করছে। নির্বাচন কমিশনের থেকে বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে কোনো তথ্য জানতে চাওয়া হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে সহায়তা প্রদান করা হবে।

এমবি