tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০২ জানুয়ারী ২০২৪, ১২:৫৯ পিএম

ভোটের দিন চলবে না যেসব যান


vote_20240102_114454526

দ্বাদশ সংসদ নির্বাচনের দিনে কোন কোন যানবাহন চলাচল করতে পারবে তা নিয়ে এক ধরনের ধোঁয়াশা ছিল। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান আজ যান চলাচলের বিষয়টি পরিষ্কার করেছেন। ভোটের দিন কোন ধরনের গাড়ি চলবে আর কোন গাড়ি চলবে সে বিষয়টি স্পষ্ট করেন তিনি।


মোস্তাফিজুর রহমান জানান, ভোটার উপস্থিতি নিশ্চিত করতে ৭ জানুয়ারি ভোটের দিনও গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি ও রিকশা চলাচল করবে। তবে মোটরসাইকেল, মাইক্রোবাস ও স্টিমার চলাচল বন্ধ থাকবে।

প্রত্যেক নির্বাচনের আগে যান চলাচলের বিষয়ে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে নির্বাচন কমিশন। ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষেও সারাদেশে ৫ জানুয়ারি রাত ১২টা থেকে ৮ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত তিন দিন নির্বাচনী এলাকায় গাড়ি চলাচলের ক্ষেত্রে কিছুটা শিথিলতা থাকবে বলে জানানো হয়। তবে কোন ধরনের গাড়ি চলবে তা নিয়ে একটা ধোঁয়াশা ছিল।

মঙ্গলবার বিষয়টি পরিষ্কার করে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার এসব যানবাহন চলাচলের বিষয়ে কিছুটা শিথিলতা আনা হয়েছে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন গণপরিবহন, রেগুলার লাইনের বাস ও প্রাইভেটকারের ওপর নিষেধাজ্ঞা থাকবে না।

তবে মোটরসাইকেল, স্পিডবোটসহ বেশকিছু যানবাহনের চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। শিগগির এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নির্দেশনা জারি করা হবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই শীর্ষ কর্মকর্তা।

মঙ্গলবার (২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

এর আগে ৩১ ডিসেম্বর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছিল— ৬ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৭ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত (২৪ ঘণ্টা) ট্যাক্সি, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

অবশ্য রিটার্নিং কর্মকর্তার অনুমোদিত গণমাধ্যম কর্মীদের মোটরসাইকেল চলাচল করতে পারবে বলে এরআগে জানিয়েছে নির্বাচন কমিশন।

এনএইচ