tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৮ পিএম

পুতিন তার নৃশংসতার জন্য শাস্তি পাবেন : নাভালনির স্ত্রী


wife

কারাগারে বন্দি অবস্থায় মারা গেছেন রাশিয়ার প্রভাবশালী বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। অনেকেই তার মৃত্যুর দায় চাপান দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর। আর এবার কথা বললেন নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া।


শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) তার মৃত্যুর সংবাদ আসে। কারা কর্তৃপক্ষই নাভালনির মৃত্যুর তথ্য নিশ্চিত করে। মৃত্যুর মাত্র একদিন আগেও তিনি যখন ভিডিও লিঙ্কের মাধ্যমে আদালতে শুনানিতে অংশ নেন, তখন সুস্থ ও হাস্যোজ্জ্বল ছিলেন বলে জানিয়েছে গণমাধ্যম বিবিসি। এর কয়েক মিনিটের মধ্যে সরব হয়ে ওঠে বিশ্ব।

কাতারভিত্তিক গণমাধ্যমটি বলছে, নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়ার প্রথম প্রতিক্রিয়া তাদের কাছে রয়েছে। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে বক্তৃতার সময় তিনি বলেছিলেন, ‘আজ আমরা যে ভয়ঙ্কর সংবাদ শুনেছি তা বিশ্বাস করা উচিত কি না’ তিনি জানেন না।

ইউলিয়া নাভালনায়ার আরও বলেন, ‘যদি এটি সত্য হয়, আমি পুতিন এবং তার বন্ধুদের বলতে চাই যে, তারা অবশ্যই শাস্তি এড়াতে পারবেন না।’

এ সময় ইউলিয়া আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে তিনি রাশিয়ার ‘ভয়াবহ শাসন’র বিরুদ্ধে লড়াইয়েরও কথা বলেন। তিনি রুশ প্রেসিডেন্টকে অভিযুক্ত করে বলেছেন, পুতিনকে অবশ্যই তার স্বামী এবং রাশিয়ার বিরুদ্ধে সংঘটিত ‘নৃশংসতার’ জন্য দায়ী করা উচিত।

এএফপিও তাদের একটি প্রতিবেদনে একই কথা তুলে ধরেছে। তারা বলেছে, নাভালনির স্ত্রী বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশ এবং স্বামীর পরিবারের বিরুদ্ধে যে ‘নৃশংসতা’ চালিয়েছে তার জন্য অবশ্যই তাকে বিচারের আওতায় আনতে হবে।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে ইউলিয়া নাভালনায়া বলেন, ‘আমি চাই পুতিন ও তার সব কর্মী...তারা আমাদের দেশের সঙ্গে, আমার পরিবার ও আমার স্বামীর সঙ্গে যা করেছে, তার জন্য তারা শাস্তি পাবে। তিনি আরও বলেন, ‘রাশিয়ায় এই ভয়ঙ্কর শাসনের বিরুদ্ধে আমাদের এখন লড়াই করা উচিত।

এসএম