tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৩, ১৭:৩৬ পিএম

কোহলিকে ভারতের নেতৃত্বে চান শাস্ত্রী


4

একসময় তিন ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। তবে সেটা এখন কেবলই অতীত। অনেকের মতেই ব্যাটার কোহলি যতটা সফল, অধিনায়ক কোহলি ততটাই ব্যর্থ। কোহলির সময়ে ভারত বৈশ্বিক কোনো শিরোপা জিততে না পারাকে কেউ কেউ যুক্তি হিসেবে ব্যবহার করেন। তবে এসব মানতে নারাজ রবি শাস্ত্রী। দলটির সাবেক এই কোচের মতে, রোহিত শর্মার অনুপস্থিতিতে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার জন্য তারকা এই ব্যাটসম্যানই উপযুক্ত।


২০২১ সালে ইংল্যান্ড সফরে ভারতের অধিনায়ক ছিলেন কোহলি। তার নেতৃত্বে সেবার সিরিজের প্রথম চার টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। করোনাভাইরাসের ছোবলে পঞ্চম ও শেষ ম্যাচটি স্থগিত হয়ে যায়।

এরপর কোহলির ক্যারিয়ারে ঘটে যায় অনেক কিছু। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণে ভারতের নেতৃত্ব ছেড়ে দেন তিনি। হারান ওয়ানডের অধিনায়কত্ব। পরে টেস্ট অধিনায়ক হিসেবেও পথচলার ইতি টেনে দেন তিনি। এতে ভারতের তিন সংস্করণের নেতৃত্ব পান রোহিত।

ইংল্যান্ডের বিপক্ষে স্থগিত হওয়া সেই টেস্টটি গত বছরের জুলাইয়ে নতুন সূচিতে মাঠে গড়ায়। ওই ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল রোহিতের। কিন্তু চোটের কারণে তিনি ছিটকে যান। পরে দায়িত্ব পান জাসপ্রিত বুমরাহ। ম্যাচটি ৭ উইকেটে হেরে যায় ভারত।

রোহিত না থাকায় কোহলির ভারতকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল, এমনটাই বলেছেন শাস্ত্রী। তিনি বলেন, 'রোহিত যখন চোটে পড়ল, ভেবেছিলাম বিরাটকে অধিনায়ক করা হবে। আমি যদি এখনও দায়িত্বে থাকতাম…আমি তার (ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়) সঙ্গে কথা বলিনি…আমি বোর্ডের কাছে সুপারিশ করতাম, যেন নেতৃত্বে বিরাটকে আনা হয়, সেটাই উপযুক্ত হতো। কারণ সে ওই দলের অধিনায়ক ছিল যারা সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছিল এবং সম্ভবত সেই দলের সেরাটা বের করে আনতে পারত।'

এমআই