tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৮ পিএম

ইতালিতে জাহাজ ডুবে নিহত ৩৩


৩

ইউরোপের দেশ ইতালির উপকূলীয় কালাবরিয়া অঞ্চলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি জাহাজ ডুবে গেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।


বার্তাসংস্থা রয়টার্স রোববার (২৬ ফেব্রুয়ারি) ইতালিয়ান সংবাদমাধ্যম আনসার বরাতে এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, সমুদ্রবেষ্টিত রিসোর্ট অঞ্চল ক্রোতোনের স্তেকাতো দি কুত্রোর সমুদ্র তীর থেকে ২৭টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এ সময় পানিতে আরও মরদেহ ভাসতে দেখা যায়। সব মিলিয়ে এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৩৩টি দেহ। এ সংখ্যা ‘নিশ্চিতভাবে’ আরও বাড়বে।

ইতালির জাতীয় ফায়ারফাইটার বিভাগ টেলিগ্রামে এক বিবৃতিতে বলেছে, ‘অভিবাসীদের মধ্যে অনেকে মারা গেছেন। জীবিত উদ্ধার হয়েছেন ৪০ জন।’ সংস্থাটি জানিয়েছে, ডুবে যাওয়া জাহাজটি উপকূলের কাছে আসার পর এটির তলা মাটির সঙ্গে লেগে যায়।

ইতালিয়ান বার্তাসংস্থা আদানক্রনস জানিয়েছে, জাহাজটিতে প্রায় ১০০ জন মানুষ ছিলেন। এজিআই নামে অপর এক ইতালিয়ান সংবাদমাধ্যম জানিয়েছে, মৃতদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে।

বার্তাসংস্থা আদানক্রনস আরও জানিয়েছে, জাহাজটিতে ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানের নাগরিকরা ছিলেন। ডুবে যাওয়ার আগে জাহাজটি একটি পাথরের সঙ্গে ধাক্কা খায়। ওই সময় সমুদ্র উত্তাল ছিল।

এদিকে ইউরোপে প্রবেশের জন্য অভিবাসন প্রত্যাশীরা ইতালিকে বেঁছে নেন। তবে ইতালিতে পৌঁছানোর আগে সামুদ্রিক ঝড়সহ নানান কারণে মাঝ সমুদ্রেই করুণ পরিণতি বরণ করতে হয় তাদের।

ইন্টারন্যাশনাল অর্গনাইজেশন ফর মাইগ্রেশনস মিসিং মাইগ্রেন্টস প্রজেক্টের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগরে সমুদ্র পাড়ি দিতে গিয়ে ২০ হাজার ৩৩৩ জন মানুষ নিহত বা নিখোঁজ হয়েছেন। সূত্র: রয়টার্স

এমআই