tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২১ মার্চ ২০২২, ২০:৩৩ পিএম

অগ্নিদুর্গতদের দুর্দশা লাঘবে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : সেলিম উদ্দিন


জামায়াতে ইসলামী বাংলাদেশ-২০২২

রাজধানী কল্যাণপুরের বেলতলা এলাকার ৯নং বস্তিতে গতরাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী আমীর মোহাম্মদ সেলিম উদ্দিন। তিনি পুরো ঘটনাস্থল ঘুরে ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্থদের সাথে একান্তে কথা বলেন।


মহানগরী আমীর অগ্নিদুর্গতদের সমস্যার কথা মনোযোগ দিয়ে শোনেন এবং তাদেরকে জামায়াতের পক্ষ থেকে সম্ভব সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি আল্লাহর উপর ভরসা রেখে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলার জন্য অগ্নিদুর্গতদের পরামর্শ দেন।

মহানগরী আমীর দুর্গত এলাকা পরিদর্শনের সময় একটি মেডিক্যাল টিম সাথে নিয়ে যান এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আহতদের প্রয়োজনীয় চিকিৎসা প্রদানের জন্য সংশ্লিষ্ট চিকিৎসকদের অনুরোধ করেন। এ সময় মহানগরী আমীরের সাথে উপস্থিত ছিলেন মিরপুর দক্ষিণ থানার আমীর আব্দুল হামিদ ও জামায়াত নেতা আমীর হোসেন বাববু সহ স্থানীয় নেতৃবৃন্দ।

তিনি উপস্থিত জনতার উদ্দেশ্যে বলেন, বিপদ-আপদ আল্লাহর পক্ষ থেকে আসে এবং এর মাধ্যমে আল্লাহ তার বান্দাদের পরীক্ষা গ্রহণ করেন। তাই বিপদে ধৈর্যহারা হলে চলবে না বরং আল্লাহর উপর ভরসা রেখে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করতে হবে। তিনি অগ্নি ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন এবং দুর্গত মানুষের কল্যাণে সমাজের সকল স্তরের বিত্তবান মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

মহানগরী আমীর বলেন, সাম্প্রতিক বছরগুলোতে রাজধানীসহ সারা দেশেই অগ্নিদুর্ঘটনা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ফলে প্রতিবছরই জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। অপরিকল্পিত নগরায়ন, নির্মাণের ক্ষেত্রে ইমারতবিধি না মানা, প্রতিটি ভবনে অগ্নিনির্বাপনসহ জরুরি বহির্গমনের অপর্যাপ্ত সুযোগ ও অগ্নিনির্বাপনে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার না থাকা এর অন্যতম কারণ।

কোন কোন ক্ষেত্রে নাশকতার ঘটনাও অগ্নিকান্ডের কারণ। তাই প্রতিটি অগ্নিকান্ডের তদন্ত করে অগ্নিকান্ডের কারণ ও আগামী দিনে এধরনের মর্মান্তিক ঘটনার পূনরাবৃত্তিরোধে জরুরি ব্যবস্থা গ্রহণের জরুরি উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করা দরকার। তিনি অগ্নিকান্ডের কারণ তদন্তে একটি বিচারবিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে সরকারের প্রতি জোর দাবি জানান।

তিনি বলেন, আর্ত-মানবতার কল্যাণই জামায়াতে ইসলামীর রাজনীতির উদ্দেশ্য ও লক্ষ্য। আর ইসলাম কোন আনুষ্ঠানিকতা সর্বস্ব ধর্ম নয় বরং গণমুখী, কল্যাণকামী ও পূর্ণঙ্গ জীবন বিধান।

ইসলাম বিপন্ন মানুষের দুর্দশা লাঘবে কাজ করাকে ইবাদত হিসাবে গণ্য করে। তাই অগ্নিদুর্গতদের দুর্দশা লাঘবে সকল শ্রেণি ও পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি স্থানীয় জামায়াত নেতাকর্মীদের অগ্নিদুর্গত মানুষের কল্যাণে এগিয়ে আসারও আহবান জানান।

(প্রেস বিজ্ঞপ্তি)