tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৫ অগাস্ট ২০২৩, ১৮:০৫ পিএম

নরওয়েকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জাপান


২

নারী বিশ্বকাপ ফুটবলের গত আসরটা ভালো কাটেনি জাপানের। চ্যাম্পিয়ন হওয়া এশিয়ার একমাত্র দেশটি গত আসরে বিদায় নিয়েছিল শেষ ষোল থেকে। এবার সেই ক্ষত কাটিয়ে ভালোভাবেই ছুটে চলছে জাপান। আজ (শনিবার) শেষ ষোলোর ম্যাচে জাপান ৩-১ গোলে নরওয়েকে উড়িয়ে দিয়ে নাম লিখিয়েছে কোয়ার্টার ফাইনালে।


অন্য ম্যাচে ইউরোপের দুই দেশ সুইজারল্যান্ড ও স্পেন। একপেশে ম্যাচে স্পেন জিতেছে ৫-১ গোলে। কোয়ার্টার ফাইনালে জাপান ও স্পেন কাদের বিপক্ষে খেলবে তা নির্ধারণ হবে রোববার।

নিউজিল্যান্ডের ওয়ালিংটনে অনুষ্ঠিত ম্যাচে জাপান লিড নিয়েছিল নরওয়ের আত্মঘাতি গোলে। ১৫ মিনিটে ইনগ্রিড ইনজেন নিজেদের জালে বল পাঠালে এগিয়ে যায় জাপানি মেয়েরা। ম্যাচ ফিরতে ৫ মিনিটের বেশি সময় নেয়নি নরওয়ে।

রেইটেনের গোল নরওয়েকে ম্যাচ ফিরিয়ে আনে। এর পর অবশ্য জাপানি মেয়েদের আর থামাতে পারেনি তারা। ৫০ ও ৮১ মিনিটে গোল করে শেষ আটে নাম লিখিয়ে মাঠ ছাড়ে ২০১১ সালের চ্যাম্পিয়নরা। গোল করেছেন শিমিজু ও মিয়াজাওয়া।

অকল্যান্ডের ম্যাচেও শুরুটা হয়েছিল আত্মঘাতি গোলে। স্পেনের লাইয়া কদিনার আত্মঘাতি গোল সুইজারল্যান্ডকে লিড এনে দিয়েছিল ১১ মিনিটে। নিজেদের ভুলে পিছিয়ে পড়া স্পেন আর পেছনে ফিরে তাকায়নি। সুইজারল্যান্ডের জালে ৫ গোল দিয়ে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে স্প্যানিশ মেয়েরা। জোড়া গোল করেছেন বনমাতি কনকা। একটি করে গোল রেদোনদো, লাইয়া কদিনা ও হারমোসো।

এমআই